৬ই মার্চ, ২০২১ ইং, শনিবার, ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠানের তারিখ : যেভাবে দলীয় প্রার্থী ঘোষণা ও ভোট অনুষ্ঠিত হবে

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: দেশব্যাপী ইউনিয়ন পরিষদ নির্বাচন শুরু হচ্ছে আগামী মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে। এবারের নির্বাচনে ও দলীয় প্রতীকে ভোট হবে ইউনিয়ন পরিষদে। তৃণমূলের এই নির্বাচনে লড়াই জমবে ভলে ধারণা করা হচ্ছে নৌকা-ধানের শীষের।

ইতিমধ্যে গ্রামগঞ্জের চায়ের আড্ডায় চলছে নির্বাচনী আলাপ-আলোচনা। এবারের নির্বাচনে ব্যালট পেপারের পাশাপাশি ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন। এর মধ্যে উপজেলা সদরের পাশের ইউনিয়নে ইভিএম ব্যবহারের ও চিন্তা করা হচ্ছে।

দেশে নির্বাচন উপযোগী ইউনিয়ন পরিষদ রয়েছে প্রায় ৪ হাজারের বেশি। এবারও কয়েকটি ধাপে এ ভোট শেষ করার পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন।

ইলেকশন কমিশন কর্মকর্তারা জানিয়েছে, এবছরের আগামী ফেব্রুয়ারি মাসের শুরুতে এ নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। এ লক্ষে চলছে জোর প্রস্তুতি।

এরপর মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে প্রথম ধাপে প্রায় ৭৫০ ইউপিতে ভোট গ্রহণ করা হবে। প্রথম ধাপের ভোট গ্রহণের জন্য ১১, ১৩, ১৫ ও ১৮ মার্চ সম্ভাব্য তারিখ চিন্তা-ভাবনা করা হচ্ছে।

এছাড়া দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ হবে মার্চ মাসের শেষের দিকে। মার্চের ২৮, ২৯ ও ৩০ মার্চ ভোট গ্রহণ কতা হতে পারে। অন্যদিকে চলতি সপ্তাহে এ নির্বাচনের বাজেটও চূড়ান্ত হবে। এজন্য ইভিএম ও ব্যালট পেপারে ভোটের জন্য বাজেটে বরাদ্দ রাখা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাওয়া হলে, ইসি’র সিনিয়র সচিব মো. আলমগীর বলেন, আগামী মার্চ মাসের ২১ তারিখে বেশ কিছু ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হবে এবং এর ৪৫ দিন আগেই নির্বাচনের তফসিল ঘোষণার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

উল্লেখ্য, এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ব্যালট ও ইভিএম; দুই পদ্ধতিতেই ভোট গ্রহণ হবে। সব হিসাব শেষে ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে।

-ডিবি আর আর।

আরও পড়ুন :এপ্রিলের আগে খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের জন্য সুখবর

দুইবারের বেশি সভাপতি হওয়া যাবে না শিক্ষা প্রতিষ্ঠানে : হাইকোর্ট

ফেসবুকে লাইক দিন