২০শে জুন, ২০২১ ইং, রবিবার, ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

দ্রুতই পদোন্নতি দিতে প্রাথমিকের নিয়োগ বিধি সংশোধনী যে পর্যায়ে আছে

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সারা জীবন ধরে একই পদে চাকরি না করতে হয়, সেজন্য তাদের পদোন্নতির সুযোগ সৃষ্টি করছে বাংলাদেশ সরকার।

এবিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতি দিতে বিধিমালা সংশোধন করা হচ্ছে। প্রাথমিক শিক্ষকদের আর সারা জীবন একই পদে চাকরি করতে হবে না, তাদের পদোন্নতির সুযোগ সৃষ্টি করা হচ্ছে। এ ব্যাপারে চাকুরী নিয়োগ বিধিমালা সংশোধন চূড়ান্ত পর্যায়ে রয়েছে, যা অচিরেই অনুমোদনের অপেক্ষায় আছে। বলে জানান তিনি।

ঢাকা পিটিআই (প্রাইমারিতে টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট) এ বুধবার ঢাকা জেলার নতুন নিয়োগকৃত শিক্ষকদের দুই দিনব্যাপী ওরিয়েন্টেশন কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, শিক্ষকদের দক্ষ করে গড়ে তোলার জন্য সরকার দেশে ও বিদেশে নানা ধরনের প্রশিক্ষণ নেওয়ার ব্যবস্থা গ্রহণ করেছে। তাছাড়া তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে পদোন্নতি সহ উন্নত বেতনস্কেল দেওয়া হয়েছে।

জাকির হোসেন জানান, সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি করে সহকারী প্রধান শিক্ষকের পদ সৃষ্টির কার্যক্রম জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন আছে।

উক্ত ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষার ঢাকা বিভাগীয় উপ-পরিচালক মো. ইফতেখার হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আলমগীর মোহাম্মদ মনসুরুল আলম এবং অতিরিক্ত মহাপরিচালক আতাউর রহমান ও মো. সোহেল আহমেদ ছাড়াও ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তাবৃন্দ বক্তব্য দেন।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে প্রাথমিকের পদোন্নতি বন্ধ আছে এবং সহকারী শিক্ষক পদকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একমাত্র এন্ট্রি বা প্রবেশ পদ করার দাবি শিক্ষকদের।

আরও পড়ুন: এপ্রিলের আগে খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান

শিক্ষা সহায়ক ভাতার সকল খুটিনাটি

যে তথ্য হালনাগাদ না করলে বেতন পাবে না শিক্ষকরা

শিক্ষক, শিক্ষার্থীদের প্রিয় খবর ‘দৈনিক বিদ্যালয়’ এর সাথে থাকুন। শিক্ষা বিষয়ক সকল খবর পড়ুন এখানেই। দৈনিক বিদ্যালয়ের ফেসবুক পেইজ ‘ দৈনিক বিদ্যালয় ও প্রাথমিক শিক্ষা বার্তা’ য় পেইজ লাইজ বাটনে ক্লিক করে শিক্ষা বিষয়ক পরবর্তী নিউজের সাথে থাকুন।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন