২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

লোকালয়ের একেবারে কাছাকাছি বাঘ মামার দেখা মিলেছে

নিজস্ব প্রতিনিধি :: সাতক্ষীরার স্থানীয় ভাষায় রয়েল বেঙ্গল টাইগারকে মামা বলেই ডেকে থাকেন বনজীবী সহ সকলেই। দীর্ঘ প্রায় ৯ বছর পর সুন্দরবনের লোকালয়ের একেবারে কাছে পর্যটন কেন্দ্র আকাশলীনার পাশেই নদীর ওপারে দেখা মিলেছে সেই মামা রয়েল বেঙ্গল টাইগারের।

১৯ জানুয়ারি মঙ্গলবার দেশের দক্ষিণ-পশ্চীম অঞ্চল সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ কলবাড়ী বাজার এলাকার চুনা নদীর অপর পাড়ে এই বাঘটির দেখা পাওয়া যায়। বাঘটি লোকালয়ের অপর পারে সুন্দরবনের ভিতরে ছোট একটি খাল পার হয়ে সেখানে অল্প কিছু সময় অবস্থান করে আবারও বনের গভীরে চলে যায়। সে সময় প্রত্যক্ষদর্শীরা তার স্থিরচিত্র ধারণ করে দূরথেকে।

প্রত্যক্ষদর্শীদের ভাষ্যমতে, মঙ্গলবার বেলা ১১টার দিকে বাঘের গর্জন শুনতে পান তারা। এরপর খালের পাশে বাঘটি দেখতে পান তারা। বাঘটি কয়েক মিনিটের জন্য সেখানে অবস্থান করে বনের ভেতরে চলে যায়। মনে করা হচ্ছে, খাবারের সন্ধানে বাঘটি লোকালয়ের কাছে চলে এসেছে।

বাঘটি এখনও একই এলাকায় অবস্থান করছে। কিন্তু বাঘটি যেন নদী পার হয়ে লোকালয়ে আসতে না পারে সে বিষয়ে সতর্ক রয়েছে স্থানীয় বন বিভাগের সদস্য ও স্থানীয়রা।

উল্লেখ্য, ২০১২ সালের ২২ জুলাই সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার গোলাখালী এলাকায় একটি বাঘ সুন্দরবন থেকে লোকালয়ে চলে এসেছিল। এরপর থেকে সে অঞ্চলে আর কোন বাঘের দেখা পায়নি স্থানীয়রা।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন