যেভাবে শুরু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলী কার্যক্রম

প্রাথমিক

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: অনলাইনে বদলী কার্যক্রম হবে এখন থেকে। এক্ষেত্রে একটি উপজেলা দিয়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইন শিক্ষক বদলি কার্যক্রম শুরু করবে। হ্যা, তবে সেই উপজেলা কোনটি হবে তা এখনও নির্ধারণ করা হয়নি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশের পর ফেব্রুয়ারিতে এই কার্যক্রম শুরু হবে।

এর কিছুকাল আগে প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে জানানো হয়েছিল, অনলাইনে সরকারি প্রাথমিক শিক্ষকদের বদলি কার্যক্রমের ট্রায়াল যেকোন একটি উপজেলায় শুরু হবে। এতে বদলী সফটওয়্যারে ভুল-ত্রুটি দেখা দিলে তা ঠিক করে ফেব্রুয়ারি থেকে নিয়মিতভাবে বদলি কার্যক্রম শুরু করে সারা বছরব্যাপী তা চলবে।

চলতি ফেব্রুয়ারি মাস থেকে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম শুরুর বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, আমাদের বদলীর প্রস্তুতি সম্পন্ন। আমরা একটা উপজেলা দিয়ে শুরু করবো। এক্ষেত্রে যদি দেখি সমস্যা আছে তাহলে তা সমাধান করবো। এরপর ও সমস্যা থাকলে তা সমাধান করে দেশব্যাপী চালু করবো।

মহাপরিচালকের কাছে কোন উপজেলা দিয়ে শুরু করা হবে তা জানতে চাইলে আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ঢাকার আশেপাশে একটি উপজেলায় বদলি কার্যক্রম শুরু করা হবে। তবে গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ পেলে উপজেলা নির্বাচন করা হবে।

এর আগে গত জানুয়ারি মাস থেকে অনলাইনে শিক্ষক বদলির জন্য চার সদস্যের একটি কমিটি গঠন করে ‘প্রাথমিক শিক্ষা অধিদফতর’। সেই কমটিটিই বদলি সংক্রান্ত বিষয়ে কাজ করছে।

১৩তম গ্রেডে উপজেলা ভিত্তিক উচ্চধাপে বেতন ফিক্সেশন : আইবাস++ এখন লাইভে

প্রাথমিক ও শিক্ষক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিক্ষকদের হয়রানি ও বদলি কার্যক্রম দুর্নীতিমুক্ত করতে গত বছরের অক্টোবর মাস থেকে অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি শুরু করার ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সেটি পিছিয়ে যায়। এরপর ২০২১ সাল থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি শুরু করতে গত ২৪ নভেম্বর তারিখে শিক্ষকদের আন্তঃ বদলি সহ শিক্ষা প্রতিষ্ঠানের সব ধরনের তথ্য চায় প্রাথমিক শিক্ষা অধিদফতর।

READ MORE  সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো বড় ধরনের বরাদ্দ পেল : তালিকা দেখুন এখানে

এরপর বদলি কার্যক্রম নিশ্চিত করতে ই-প্রাইমারি সিস্টেমে সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তথ্য ৩০ নভেম্বরের মধ্যে হালনাগাদ করার নির্দেশ দেওয়া হয়।

দৈনিক বিদ্যালয়ঃ শিক্ষার প্রিয় খবর। ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *