দেশে করোনার টিকা নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়া

চিকিৎসা

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: দেশে সরকারের উর্ধতন আমলা থেকে শুরু করে চিকিৎসক, শিক্ষক সহ প্রায় সব ধরনের মানুষকে করোনার টিকা নিতে দেখা গেছে। যাদের অধিকাংশের ও নিরাপদেই আছেন। এর মধ্যে দু’একজনের শরীরে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। সে বিষয়ে কথা বলেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহা পরিচালক।

দেশে করোনা ভ্যাক্সিন প্রদানের দ্বিতীয় দিনে আরো ৪৬৫০৯ জন টিকা নিয়েছেন। যার মধ্যে ছিল ৩৫ হাজার ৮৪৩জন পুরুষ এবং ১০ হাজার ৬৬৬জন নারী। সর্বমোট দুই দিনে টিকা নিয়েছেন ৭৭৬৬৯ জন। যারমধ্যে দ্বিতীয় দিনে মোট ৯২ জনের সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া যেমন: জ্বর, টিকা দেওয়া স্থানে লাল হতে গেছে।

এবিষয়ে ৮ ফেব্রুয়ারি, সোমবার রাতে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। যে বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে করোনা ভ্যাক্সিনের জন্য নিবন্ধন করেছেন পাঁচ লাখ ১২ হাজার পাঁচ জন মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোলরুমের তথ্য অনুসারে, গত ২৭ জানুয়ারি দেশে করোনার ভ্যাকক্সিনাইজেশন কর্মসূচি শুরু হয়। প্রথম দিন ভ্যাক্সিন দেওয়া হয় ২৬ জনকে। এছাড়া ২৮ জানুয়ারি রাজধানীর পাঁচ হাসপাতালে মোট ৫৪১ ব্যক্তিকে করোনার ভ্যাক্সিন দেওয়া হয়েছে এবং গণ টিকাদান কর্মসূচি শুরুর প্রথম দিনে সারাদেশে টিকা নিয়েছেন মোট ৩১ হাজার ১৬০ জন। যার মধ্যে পুরুষ ২৩৮৫৭ জন এবং নারী ৭৩০৩ জন।

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদপ্তরের মহা-পরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমের ভাষ্য মতে, রাজধানী ঢাকার ৫০টি হাসপাতাল ও সারাদেশে ৯৫৫ টি হাসপাতাল সহ সারাদেশে মোট ১০০৫ টি হাসপাতালে করোনা ভ্যাক্সিন কার্যক্রম চলবে। তিনি বলেন, রাজধানী ঢাকায় ৫০টি হাসপাতালে ২০৪ টি টিম এবং সারাদেশে ৯৫৫টি হাসপাতালে ২১৯৬টি টিম কাজ করবে এবং মোট ২৪০০টিম কাজ করবে বলে জানান তিনি।

READ MORE  করোনার উর্ধমুখি সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের ১৮ গুরুত্বপূর্ণ নির্দেশনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *