৬ই মার্চ, ২০২১ ইং, শনিবার, ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

যে কারণে শিক্ষকদের করোনার টিকা নিতে নির্দেশনা জারি

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১০০% শিক্ষককে করোনা টিকা গ্রহণের নির্দেশনা জারি হয়েছে। ৯ ফেব্রুয়ারি মঙ্গলবার প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে এবিষয়ে একটি নির্দেশনা মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

সব ধরনের প্রস্তুতি আছে : ছুটির বিষয়ে শিক্ষা সচিব

যে নির্দেশনায় বলা হয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এলে সকল বিদ্যালয় খুলে দেয়া হবে। বর্তমানে ভাইরাস থেকে মুক্ত থাকতে সকল প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের করোনার টিকাগ্রহণ করতে হবে।

যে কারণে বিদ্যালয় খুলেও আবার বন্ধ করে দিতে হল

ইতোমধ্যে শিক্ষকদের টিকা প্রদানের জন্য নামের নিবন্ধন কার্যক্রম শুরু করা হয়েছে। এটি আগামী এক সপ্তাহ পর থেকে টিকা প্রদান কার্যক্রম শুরু করা হবে। সকল শিক্ষক-কর্মকর্তারা নির্ধারিত টিকা প্রদান কেন্দ্রে উপস্থিত হয়ে টিকাগ্রহণ করবেন।

তোমার সব শিক্ষককে টিকা দিয়ে নাও, যেহেতু আমরা যেকোনো সময় স্কুল খুলে দেব

উক্ত নির্দেশনায় আরও বলা হয়, প্রতিদিন শিক্ষক-কর্মচারীদের মধ্যে কতজন টিকাগ্রহণ করছেন তার বিস্তারিত তথ্য নিয়মিত জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা ডিপিইতে পাঠাবেন এবং শিক্ষক-কর্মকর্তাদের মধ্যে টিকা প্রদান কার্যক্রমে তথ্য ডিপিইতে সংরক্ষণ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

দেশে করোনার টিকা নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়া

এবিষয়ে জানতে চাওয়া হলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ. এম. মনসুর আলম বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে সকল শিক্ষককে টিকা প্রদান নিশ্চিত করা হবে। এ জন্যই সকলকে বাধ্যতামূলক টিকাগ্রহণ করার নির্দেশনা জারি করা হয়েছে।

স্কুল খুললেই শিক্ষার্থীদের জন্য অ্যালাউন্স : প্রতিমন্ত্রী

মহাপরিচালক আরও বলেন, করোনা ভ্যাক্সিন কারা নিচ্ছে, কারা নিচ্ছে না, ভ্যাক্সিন নেয়ার পর শিক্ষকদের কি অবস্থা এসব বিষয় জানতে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

যেভাবে শুরু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলী কার্যক্রম

উল্লেখ্য, এর আগে দেশের সকল শিক্ষককে আগামী এক সপ্তাহের মধ্যে করোনা ভাইরাসের ভ্যাক্সিন দেওয়ার কাজ শেষ করা হবে বলে জানিয়েছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। গত ৯ ফেব্রুয়ারি, মঙ্গলবার, সকাল ১১টায় সচিবালয়ের ক্লিনিকে নিজে কভিসিল্ড ভ্যাকসিন নেওয়া শেষে তিনি একথা জানান। মঙ্গলবার এ ভ্যাক্সিন নেওয়া শেষে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান পৃথিবীর অন্যান্য দেশের চেয়ে অনেক আগেই এ আমাদের দেশে ভ্যাকসিন নিয়ে আসার জন্য।

ভ্যাকসিন অ্যাপে রেজিষ্ট্রেশন করতে প্রাথমিক শিক্ষা অধিদফতরের নির্দেশ

এছাড়া প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি তুলে ধরে বলেন, তিনি গতকাল (৮ফেব্রুয়ারি) এবং এর আগেও আমাকে ফোন করে বলেছেন তোমার সব শিক্ষককে টিকা দিয়ে নাও, যেহেতু আমরা যেকোনো সময় স্কুল খুলে দেব। যাতে করে আমার কোনো শিক্ষক টিকার আওতার বাইরে না থাকেন।

১৩ তম গ্রেড পেতে এখনো শিক্ষকদের জন্য যে কাজগুলো বাকি : সবে পৃষ্ঠাম্কন হয়েছে

গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনের কাছে কবে থেকে শিক্ষকদের ভ্যাকসিন দেয়া শুরু হবে জানতে চাওয়া হলে তিনি বলেছিলেন, শিক্ষকদের টিকা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী ইতোমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। আমরা আজ থেকে সাতদিনের মধ্যে টিকা নেওয়া শেষ করব। তিনি বলেন, আমি নিজেও নিয়েছি, আমাদের সচিবালয়ের সবাই নিয়েছে। এতে কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

-ডিবি আর আর।

ফেসবুকে লাইক দিন