মন্ত্রনালয়ের মতামত পেলেই ৫৬ হাজার শিক্ষক নিয়োগ

শিক্ষা মন্ত্রণালয়

দৈনন্দিন বিদ্যালয় ডেস্ক :: খুব শীঘ্রই ৫৬ হাজার শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ বা NTRCA। ১৭ই ফেব্রুয়ারি বুধবার নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ সূত্রে এসকল তথ্য জানা যায়।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আশরাফ উদ্দিন বলেন, আইন মন্ত্রণালয় থেকে আমরা মতামত পেয়েছি। এটি এখন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর মন্ত্রণালয়ের মতামত পেলেই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তিনি আরো বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের মতামত পেলে দ্রুত সময়ের মধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়োগ কার্যক্রম শুরু করব আমরা।

এবিষয়ে জানা যায়, স্কুল-কলেজের চাহিদা অনুপাতে শূন্যপদ পূরণ করতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি শুরু করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ।

তবে এক্ষেত্রে আদালতের কিছু নির্দেশনা আছে, সেগুলো যাচাই-বাছাই করে শূন্যপদের বিপরীতে এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানা গেছে। এছাড়া আবেদন প্রক্রিয়া কোন পদ্ধতিতে হবে, তার কর্মপরিকল্পনা তৈরি করছে এনটিআরসিএ।

সূত্র আরও জানায়, বর্তমানে দেশে ৫৭ হাজারের কিছু বেশি পদশূন্য রয়েছে। যার মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের ভুলের কারণে সুপারিশপ্রাপ্ত হয়েও নিয়োগ না পাওয়া এক হাজার ২৭০টি পদে আগের নিয়োগে ভুক্তভোগীদের নিয়োগের সুপারিশ করা হয়। এছাড়া বাকি প্রায় ৫৬ হাজারের মতো শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হতে পারে।

এবিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, আইন মন্ত্রণালয় থেকে মতামত পাওয়া গেছে কিন্তু বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ সেটি মন্ত্রণালয়ে এখনও পাঠায়নি। পাঠানোর সঙ্গে সঙ্গে দ্রুত সময়ে এবিষয়ে মতামত জানানো হবে।

উল্লেখ্য, বেসরকারি শিক্ষক পদে নিয়োগের সুযোগ পেতে ১৩তম নিবন্ধনধারীরা রিট করেছিলেন। রিট করা দুই হাজার প্রার্থীকে আবেদনের সুযোগ দিতে আদালতের নির্দেশনা আছে। এছাড়া যাদের বয়স ৩৫ বছর হয়ে গেছে এবারের নিয়োগে তাদের আবেদনের সুযোগে দেওয়ার বিষয়েও নির্দেশনা আছে আদালতের।

READ MORE  ২ দিনের মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে যে নির্দেশনা যাচ্ছে

শিক্ষা বিষয়ক খবর পেতে দৈনিক বিদ্যালয় লিখে সার্চ করুন। -ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *