২৬শে সেপ্টেম্বর, ২০২১ ইং, রবিবার, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

প্রাথমিক বিদ্যালয় সমুহে শিক্ষকদের শহীদ দিবস পালন করতে হবে যেভাবে

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: দেশের ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়কে যথাযথ মর্যাদায় আগামী ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

সকল শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথ মর্যাদায় দিবসটি পালন করতে হবে। এ পরিস্থিতে সকল শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নির্দেশ দিয়েছে গণপ্রজাতন্ত্রী সরকার। দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে স্ব-স্ব কর্মসূচি প্রণয়ন করে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এবিষয়ে নির্দিষ্ট নির্দেশনা হলঃ আগামীকাল ২১ ফেব্রুয়ারি সকল সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সঠিক নিয়মে, সঠিক রং ও মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে। জাতীয় পতাকা সুর্যোদয়ের সময় উত্তোলন করতে হবে এবং সূর্যাস্তের সময় তা নামিয়ে ফেলতে হবে। এবং পতাকা অর্ধনমিত রাখার বিষয়টি সঠিক নিয়ম অনুসরণ করতে হবে। এছাড়া পতাকার সঠিক মাপ ও উত্তোলনের নিয়ম মেনে পতাকা অর্ধনমিত রাখতে হবে। 

এছাড়া দেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনারে ৫ জনের সমন্বয়ে পুস্পস্তাবক অর্পণ নিশ্চিত করতে হবে। যেসকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই সেসকল বিদ্যালয়ের পক্ষ থেকে স্থানীয় প্রশাসনের অনুষ্ঠানে পুস্পস্তাবক অর্পণ করতে হবে। 

শহীদ দিবস পালনে জাতীয় কর্মসূচির সাথে সংগতি রেখে এবং করোনা পরিস্থিতি বিবেচনায় যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, পিটিআইয়ে দিবসটি পালনের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ

এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মাধ্যমে তথ্য অফিস থেকে পোস্টার সংগ্রহ করে তা বিতরণ ও স্কুলগুলোতে সাঁটানোর ব্যবস্থা করতে হবে।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন