২৩শে অক্টোবর, ২০২১ ইং, শনিবার, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

সপ্তাহে যেভাবে নেওয়া হবে পঞ্চম, দশম, দ্বাদশ শ্রেণির ও বাকিদের ক্লাস : সারসংক্ষেপ

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: করোনার কারণে দীর্ঘ এক বছর পর আগামী ৩০ মার্চ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃ মন্ত্রণালয়। ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যার সিদ্ধান্ত অনুযায়ী স্কুল, কলেজ খুললে পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণিতে সাপ্তাহিক ছুটির দিন ছাড়া প্রতিদিন ক্লাস নেয়া হবে। বাকি শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে একদিন ক্লাসে আসতে হবে।

শনিবার আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক শেষে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়, যা প্রায় ২ ঘন্টা সময়কাল ধরে চলে।

শিক্ষামন্ত্রীর ব্রিফিং অনুযায়ী, প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৩০ মার্চ খুলে দেওয়া হবে। তিনি বলেন, প্রথমেই প্রাথমিকের পঞ্চম শ্রেণিকে প্রতিদিন হয়তো স্কুলে আনা হবে। এছাড়া দশম ও দ্বাদশ শ্রেণিকে প্রতিদিন স্কুলে আনা হবে। বাকি ক্লাসগুলোর শিক্ষার্থীরা প্রথমে সপ্তাহে একদিন আসবে। কয়েক দিন পর থেকে তারা সপ্তাহে দুই দিন আসবে। তিনি আরও বলেন, পর্যায়ক্রমে আমরা স্বাভাবিকের দিকে নিয়ে যাব ইনশাআল্লাহ।

শিক্ষা মন্ত্রী বলেন, এই সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতা থেকে শুরু করে অন্যান্য যে প্রস্তুতি সেগুলো নেওয়া হয়েছে। তিনি আশা করেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার আগে শিক্ষক ও কর্মচারীদের করোনা টিকা দেয়ার বিষয়টিও সমাপ্ত করতে পারবেন।

তিনি আরও বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় একেবারে তৃণমূল পর্যায়ে সব জায়গায় স্বাস্থ্যবিধি সমুহ সঠিকভাবে মানা হচ্ছে কিনা, যে নোটিশগুলো থাকা দরকার সেগুলো প্রদর্শিত হচ্ছে কিনা সেগুলো তারা দেখবেন এবং প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়ের যারা মাঠ পর্যায়ে আছেন তারাও এই বিষয়গুলো মনিটর করবেন।

সারসংক্ষেপে ৬টি মন্ত্রণালয় একত্রিত হয়ে নিন্মোক্ত সিদ্ধান্ত গ্রহণ করে। যা নিম্নরুপঃ

১। স্কুল, কলেজ খুলবে ৩০ মার্চ ২০২১।
২। দশম ও দ্বাদশ সপ্তাহে ক্লাস ৬ দিন।
৩। পঞ্চম শ্রেণির সপ্তাহে ক্লাস ৫ দিন।
৪। প্রাক-প্রাথমিক শ্রেণির ক্লাস এখন খুলছে না।
৫। সকল শিক্ষককে করোনা টিকার রেজিস্ট্রেশন করতে হবে।
৬। অন্যান্য ক্লাস হবে সপ্তাহে ১ দিন।
৭। রমজান মাসেও ক্লাস চলবে।

অবশেষে আন্তঃমন্ত্রণালয়ের সিদ্ধান্তে ছুটি বাড়ল : রমজানেও চলবে বিদ্যালয়

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন