২১শে এপ্রিল, ২০২১ ইং, বুধবার, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

সৌদি আরবে বিদেশিদের জন্য নতুন সুযোগ : কাফালা সংস্কার

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: বিদেশি শ্রমিক নিয়োগের ক্ষেত্রে আলোচিত ‘কাফালা’ ব্যবস্থায় পরিবর্তন এনেছে সৌদি আরব সরকার। নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে দেশটিতে অবস্থানরত বিদেশি শ্রমিকেরা তাঁদের নিয়োগকর্তার অনুমতি ছাড়াই এক চাকুরী থেকে ভিন্ন চাকুরীতে যেতেপারবেন। রবিবার থেকে সংস্কারকৃত এই শ্রম আইন কার্যকর হওয়ায় দেশটিতে অবস্থান করা বিদেশি শ্রমিকেরা এই সুযোগ পাবেন।

এখানে উল্লেখ্য কোনো এক ব্যক্তির অধীনে বিদেশি শ্রমিকদের নিয়োগ দেওয়াই হলো আলোচিত ‘কাফালা’ বা নিয়োগকর্তা পদ্ধতি।

সৌদিতে ভিনদেশীদের চাকুরী করতে যাওয়ার ক্ষেত্রে একজন কফিল বা নিয়োগকর্তা কোনো বিদেশি কর্মীকে স্পনসর করলে সেই কর্মী সৌদি আরব যেতে পারেন। এরপর সেখানে যাওয়ার পর যতদিন থাকবেন ওই নিয়োগকর্তার অধীনে কাজ করতে হয় তাঁকে। এ ক্ষেত্রে সেই চাকুরীজীবীর কাজ পরিবর্তন সহ সার্বিক বিষয় নির্ভর করে নিয়োগকর্তার ইচ্ছার ওপর।

এই কাফালা আইন সংস্কারের ফলে এখন থেকে সৌদিতে অবস্থানরত বিদেশি শ্রমিকেরা তাঁদের নিয়োগকর্তা বা কফিলের অনুমতি ব্যাতিত চাকুরী পরিবর্তন করতে পারবেন। এছাড়া এই সংস্কারকৃত আইনে নিয়োগদাতার অনুমতি না নিয়ে সৌদি আরব ছেড়ে যাওয়ার স্বাধীনতা দেওয়া হয়েছে বিদেশি কর্মচারীদের।

বিশেষজ্ঞ সহ মানবাধিকার সংগঠন সমুহের মতে, সৌদির নতুন এই শ্রম আইনে কাফালা ব্যবস্থায় পরিবর্তন আনার কারণে আরবের অবকাঠামো নির্মাণ খাত ও গৃহকর্মে নিযুক্ত বিদেশি শ্রমিকেরা প্রত্যক্ষভাবে লাভবান হবেন। কারণ হিসাবে উল্লেখ্য ; এসব খাতের শ্রমিকদের কাজে বাধ্য করা, মাইনে কম দেওয়া, শারীরিক ও মানসিক নির্যাতন করা, নির্ধারিত সময়ের অতিরিক্ত কাজে বাধ্য করার মতো গুরুতর অভিযোগ আছে অনেক দিন ধরে মালিকপক্ষের বিরুদ্ধে।

উল্লেখ্য, এই সংস্কারকৃত আইন চালু হওয়ার ফলে সৌদিতে অবস্থানরত বাংলাদেশী সহ বিদেশি শ্রমিকেরা চাকুরী বদলানোর সুযোগ পাবে এবং কাজে বাধ্য করা, মাইনে কম দেওয়া, শারীরিক ও মানসিক নির্যাতন করা, নির্ধারিত সময়ের অতিরিক্ত কাজে বাধ্য করার মতো গুরুতর অভিযোগ সমুহ কমে আসবে।

-ডিবি আর আর।

আন্তঃমন্ত্রণালয়ের ৫ টি সিদ্ধান্ত : বিদ্যালয় খোলার নির্দেশ সহ পরিপত্র জারি

ফেসবুকে লাইক দিন