২৭শে অক্টোবর, ২০২১ ইং, বুধবার, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

মাদ্রাসা শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দিতে অনলাইন আবেদন

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: দেশের মাদরাসা শিক্ষা অধিদপ্তরের অধীনে ইবতেদায়ি প্রধানদের সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে ১১তম গ্রেডে বেতন দিতে আগামী এপ্রিল মাস থেকে অনলাইনে আবেদন নেয়ার পরিকল্পনা করেছে।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর সূত্রে জানাগেছে, এসকল শিক্ষকদেরকে ইতিমধ্যে ১১তম গ্রেডে বেতন দেয়ার নির্দেশনা ও দেয়া হয়েছে। আগামী এপ্রিল থেকে এবিষয়ে আবেদন গ্রহণ করে মাদ্রাসা শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দেয়ার পরিকল্পনা করা হয়েছে।

এবিষয়ে আরো জানা যায়, আগামী এপ্রিল মাসে এমপিও আবেদনের নির্ধারিত সময়ে ইবতেদায়ি প্রধানদের ১১তম গ্রেডে বেতন দেয়ার আবেদনের সুযোগ দেয়ার পরিকল্পনা নিচ্ছে অধিদপ্তর। তবে এক্ষেত্রে ১১তম গ্রেডে বেতন পেতে শিক্ষকদের অনলাইনে আবেদন করতে হবে। 

উল্লেখ্য, দেশের মাদরাসা শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ইবতেদায়ি প্রধান শিক্ষকরা সংশোধিত এমপিও নীতিমালা অনুযায়ী বর্ধিত গ্রেডে বেতন পাচ্ছেন না। উক্ত নীতিমালায় ১১তম গ্রেডে বেতনের কথা বলা হলেও ১৫ গ্রেডে বেতন পেয়ে বঞ্চিত হচ্ছেন।

এখান থেকে প্রায় ২ বছর ৬ মাস আগে জারি হওয়া এমপিও নীতিমালায় তাদেরকে ১১তম গ্রেডে বেতন দেয়ার নির্দেশনা দেয়া হয় এবং নীতিমালা অনুসারে শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দেয়ার আদেশ জারি হয় এক বছর আগে। কিন্তু সে আদেশ বাস্তবায়ন করা হয়নি। এরপর মাদরাসার এমপিও নীতিমালা সংশোধন করা হয়।

এছাড়া আরও উল্লেখ্য, গত ২৩ নভেম্বর মাদরাসা শিক্ষকদের জন্য সংশোধিত এমপিও নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু এরপরও ইবতেদায়ি মাদ্রাসার প্রধান শিক্ষকদের বেতন জটিলতা নিরসন হচ্ছিল না। এরপর গত ২৪ ফেব্রুয়ারি তারিখে ইবতেদায়ি মাদ্রাসার প্রধানদের জন্য ১১তম গ্রেডে বেতন দিতে ফের আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

সেই আদেশে মাদরাসার ইবতেদায়ি প্রধান শিক্ষকদের ১৫ গ্রেডের পরিবর্তে ১১ গ্রেডে এমপিও দেয়ার বিষয়ে মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশ করা হয়।

-ডিবি আর আর।

আরও পড়ুন : বিদ্যালয় খোলা ও পাবলিক পরীক্ষা বিষয়ক অধিদপ্তরের ১২ সুপারিশ

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন