২১শে এপ্রিল, ২০২১ ইং, বুধবার, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

১১৩ম গ্রেডে বেতন প্রদানের উদ্দেশ্যে আবেদন শুরু ১লা এপ্রিল থেকে

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্রে জানাগেছে, মাদরাসার ইবতেদায়ি প্রধানদের সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে ১১তম গ্রেডে বেতন প্রাদানের উদ্দেশ্যে আগামী ১ এপ্রিল থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে।

এর মধ্যে মাদ্রাসা শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দেয়ার নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। সে লক্ষ্যে মাদরাসার শিক্ষকদের এমপিও সার্ভার মেমিস প্রস্তুত করার নির্দেশনা দিয়েছে অধিদপ্তর। আগামী ১ এপ্রিল থেকে মেমিস সার্ভারে আবেদন করতে পারবেন তারা। এই আবেদন করার সুযোগ আগামী ৫ এপ্রিল পর্যন্ত থাকবে।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্মকর্তারাদের সূত্রে জানা গেছে, আগামী ১লা এপ্রিল থেকে এমপিও আবেদনের নির্ধারিত সময়ে ইবতেদায়ি প্রধানদের ১১তম গ্রেডে বেতন দেয়ার আবেদনের সুযোগ পাবেন এবং ১১তম গ্রেডে বেতন দিতে শিক্ষকদের কাছ থেকে অনলাইনে ৫ এপ্রিল পর্যন্ত আবেদন নেয়া হবে। 

তারা আরও জানান, ইবতেদায়ি প্রধানদের আবেদন গ্রহণের জন্য মন্ত্রণালয়ের নির্দেশনা প্রকল্প পরিচালককে জানিয়ে নির্ধারিত সময়ে আবেদন গ্রহণের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে এবং মাঠপর্যায়ের শিক্ষকদের বিষয়টি জানাতে সকল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকেও বিষয়টি জানানো হয়েছে।

এখানে উল্লেখ্য, দেশের মাদরাসার ইবতেদায়ি প্রধানরা সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে বর্ধিত গ্রেডে বেতন পাচ্ছেন না। এমপিও নীতিমালায় ১১তম গ্রেডে বেতনের কথা বলা হলেও ১৫ গ্রেডে বেতন পেয়ে তারা বঞ্চিত হচ্ছেন। এছাড়া আড়াই বছর আগে জারি হওয়া নীতিমালায় শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দেয়ার নির্দেশনা দেয়া হয়। সেই নীতিমালা অনুসারে শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দেয়ার আদেশ জারি হয় প্রায় এক বছর আগে। কিন্তু এখনও তা বাস্তবায়ন না হয়নি। এরপর মাদরাসার শিক্ষকদের জন্য এমপিও নীতিমালা সংশোধন করা হয়। এই নীতিমালা গত ২৩ নভেম্বর মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা জারি করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন : নতুন গণ বিজ্ঞপ্তিতে শিক্ষক নিয়োগে সুযোগ পাচ্ছেন পঁয়ত্রিশের বেশিরা

এত কিছুর পরও আলিয়া মাদ্রাসার ইবতেদায়ি প্রধানদের বেতন জটিলতা নিরসন হচ্ছিল না। পরে এই বিষয়টি নিয়ে শিক্ষা বিষয়ক পত্রিকা সমুহে লেখালেখি হলে গত ২৪ ফেব্রুয়ারি ইবতেদায়ি প্রধানদের ১১তম গ্রেডে বেতন দিতে ফের আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সর্বশেষ, আগামী ১ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত শিক্ষকরা ১১ তম গ্রেডে বেতন পাওয়ার আবেদন করতে পারবেন বলে জানাগেছে মাদ্রাসা অধিদপ্তর সূত্রে।

আরও পড়ুন : শিক্ষকদের অনলাইন বদলি সফটওয়্যার ওপেন করা হল : লিংক এখানেই

-ডিবি আর আর।

ফেসবুকে লাইক দিন