১লা এপ্রিল থেকে শুরু ২১ বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন : গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা

দৈনিক বিদ্যালয় ডেস্ক : : আগামী ১ এপ্রিল থেকে প্রথম বারের মতো গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠিত হতে যাওয়া দেশের মোট ২১ টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন নেওয়া শুরু হবে । যে আবেদন করা যাবে ১৫ এপ্রিল ২০২১ পর্যন্ত। এছাড়া মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য এই তিনটি বিভাগের পরীক্ষা হবে তিন দিনে।

অন্যদিকে ১লা এপ্রিল থেকে দেশের একমাত্র সরকারি মেরিটাইম বিশ্ববিদ্যালয় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়’ ও ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন নেওয়া শুরু হবে। যার আবেদন করার শেষ দিন ৩০ এপ্রিল।

এসকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আগামী ১৯ জুন, ২৬ জুন এবং ৩ অথবা ১০ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং আগামী ২৩ এপ্রিল তারিখে প্রাথমিক বাছাইয়ের ফল প্রকাশ করা হবে।

এতে প্রাথমিকভাবে উত্তির্ন শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ৫০০ টাকা জমা দিয়ে ২৪ এপ্রিল হতে ২০ মের মধ্যে পরবর্তী ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য চূড়ান্ত আবেদন করতে পারবেন। এরপর সকল ভর্তিপরীক্ষা নির্ধারিত কেন্দ্রে একযোগে দুপুর ১২টায় শুরু হবে বলে জানা গেছে। এখানে বিশেষভাবে উল্লেখ্য, একজন বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী কমপক্ষে পাঁচটি পরীক্ষা কেন্দ্র পছন্দক্রম দিতে পারবেন।

এখন জেনে নেওয়া যাক যে ২০টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে তাদের নাম সমুহ।

  • ১। ইসলামী বিশ্ববিদ্যালয়,
    ২। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
    ৩। খুলনা বিশ্ববিদ্যালয়,
    ৪। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
    ৫। মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
    ৬। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
    ৭। জগন্নাথ বিশ্ববিদ্যালয়,
    ৮। কুমিল্লা বিশ্ববিদ্যালয়,
    ৯। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়,
    ১০। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
    ১১। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,
    ১২। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
    ১৩। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
    ১৪। বরিশাল বিশ্ববিদ্যালয়,
    ১৫। রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
    ১৬। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়,
    ১৭। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,
    ১৮। শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়,
    ১৯। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
    ২০। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
READ MORE  এইচএসসি পাস ও বিশ্ববিদ্যালয় ভর্তি নিয়ে সিদ্ধান্ত হয়নি : ১৭ তারিখে জানা যাবে

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের জন্য প্রাথমিক আবেদন আবেদন চলবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত। এরপর ৬ মে ২০২১ তারিখে প্রাথমিক বাছাইয়ের ফল প্রকাশিত করা হবে।

এবং আগামী ৪ঠা জুন সকাল ১০টায় ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স বিভাগের পরীক্ষার মাধ্যমে মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে এবং একই দিন বিকাল ৩.৩০ এ ফ্যাকাল্টি অব শিপিং অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ জুন সকাল ১০টা ফ্যাকাল্টি অব আর্থ এন্ড ওশান সায়েন্স ও বিকাল সাড়ে ৩.৩০ এ ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানাগেছে এবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের আবেদন পত্রের মূল্য ৭০০ টাকা। এখানে উল্লেখ্য, এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রংপুরে একই সময়ে অনুষ্ঠিত হবে।

-ডিবি আর আর।

Leave a Comment