এবার কওমি মাদরাসা সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণার নির্দেশনা

মাদ্রাসা

দৈনিক বিদ্যালয় :: সোমবার, ২৯ মার্চ সচিবালয়ে করোনার ঊর্ধ্বগামী সংক্রমণ হার প্রতিরোধে সরকারের ১৮ দফা নির্দেশনা নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান এবার কওমি মাদরাসা সমুহ ও সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার সিদ্ধান্ত দিয়েছে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রকাশিত প্রজ্ঞাপনের মাধ্যমে সরকার।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কাউস স্বাক্ষরিত নির্দেশনায় ১০ নম্বর নির্দেশনায় বলা হয়েছে, দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান (প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাদরাসা, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়) ও কোচিং সেন্টার সমুহ বন্ধ থাকবে।

এখানে উল্লেখ্য যে, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর ১৮ মার্চ তারিখ থেকে কওমি মাদরাসা সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়। কিন্তু পরে কওমি মাদরাসা সমুহ খুলে দেওয়া হয়।

২৯ মার্চ সোমবার ১৮ নির্দেশনা সম্বলিত নতুন নির্দেশনায় কওমি মাদরাসাগুলো বন্ধ থাকবে কিনা? এমন প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, আমরা এখানে উল্লেখ করে দিয়েছি প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাদরাসা, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় ও কোচিং সেন্টার সমুহ বন্ধ থাকবে। কোনো রকম শিক্ষার্থী আপাতত বিদ্যালয়ে আসবে না। তবে অনলাইনের মাধ্যমে ক্লাস চলবে।

তিনি আরও বলেন এই নির্দেশনায় “মাদরাসার কথা স্পষ্টভাবে উল্লেখ করা আছে। এখানে কওমি না, সব মাদরাসা, সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং কোচিং সেন্টার বন্ধ থাকবে। সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, মাদরাসা সব জায়গায় বন্ধ থাকবে। কারণ এটা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। এটা যদি রোধ করতে না পারি তাহলে সমস্যা হবে।”

প্রতিমন্ত্রী আরও উল্লেখ করেন, ”আমার কাছে রিপোর্ট আছে যারা ইসলামিক ওয়াজে উপস্থিত ছিলেন তারা অনেকে আক্রান্ত হয়েছে। যারা খাদেম হিসেবে দায়িত্ব পালন করেছে।”

ফরহাদ হোসেন বলেন, ”করোনা হচ্ছে একটা ভাইরাস, সেটা কাউকে ছাড়বে না। কেউ অন্য কিছু বিশ্বাস করে যদি করোনাকে ভয় না করেন, এই ভয় না পাওয়া অযৌক্তিক, আপনাকে অবশ্যই সুরক্ষায় রাখতে হবে।

READ MORE  জাল সনদ ও অনুমোদনহীন প্রতিষ্ঠানের সনদে সহঃগ্রন্থাগারিক ও গ্রন্থাগারিক নিয়োগ বন্ধ ও এমপিও বাতিলের দাবিতে স্মারকলিপি প্রদান

উল্লেখ্য, আগামী রমজানের ঈদের পর স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সমুহ সহ সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান আগামী ২২ মে এর পর খুলবে বলে ইতোমধ্যে ঘোষণা করেছে সরকার।

-ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *