২৭শে অক্টোবর, ২০২১ ইং, বুধবার, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের শতভাগ উৎসব ভাতার সুখবর

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: বেসরকারি শিক্ষকবৃন্দ দীর্ঘ আন্দোলন সংগ্রামের পরে এবং তাদের বহুদিনের দাবির সুফল ভোগ করতে চলেছেন। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক ও কর্মচারীদের এবার উৎসব ভাতা বৈষম্য দূর হতে চলছে। এখন থেকে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের মতোই বেসরকারি শিক্ষক ও কর্মচারীবৃন্দ শতভাগ উৎসব ভাতা পাবেন দুইটি ঈদেই।

জানাগেছে দুই ঈদেই বেসরকারি শিক্ষকবৃন্দ শতভাগ উৎসব ভাতা পাবেন এমন বিধান রেখেই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তথা স্কুল ও কলেজ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১ জারি করেতে চলেছে বাংলাদেশ সরকার। গত ২৮ই মার্চ স্বাক্ষরিত নীতিমালাটি আজ ২৯ মার্চ সোমবার প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের ‘মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ’।

বেসরকারি শিক্ষক কর্মচারীদের জন্য ২০১৫ সালের জাতীয় বেতন স্কেল অনুযায়ী বেসরকারি শিক্ষকরা সরকারি প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সমান বোনাস পাওয়ার কথা থাকলেও শিক্ষকরা পেতেন ২৫% আর কর্মচারীরা বোনাস পেতেন ৫০%।

২০১৫ এর সেই নীতিমালার ১১.৭ ধারায় উল্লেখ্য বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মূল বেতন/বোনাসের নির্ধারিত অংশ/উৎসব ভাতার নির্ধারিত অংশ সরকারের ২০১৫ সালে জাতীয় বেতন স্কেল/সরকার নির্ধারিত সর্বশেষ জাতীয় বেতন স্কেলের সঙ্গে অথবা সরকারের নির্দেশনার সঙ্গে মিল রেখে করতে হবে। কিন্তু শিক্ষক-কর্মচারীরা এতদিন তা পেতেন না। এবার এই নীতিমালা জারি করার ফলে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের কাংখিত স্বপ্নের বাস্তবায়ন ঘটতে চলেছে।

শিক্ষা ও চাকুরী বিষয়ক সকল খবর পেতে ‘দৈনিক বিদ্যালয়’ অনলাইন পোর্টালে নিয়মিত নজর রাখুন। শিক্ষাময় খবরের সাথে থাকুন।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন