২৬শে জুলাই, ২০২১ ইং, সোমবার, ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

১০ তারিখের মধ্যে ’উৎসবভাতা’ পাবেন সরকারী চাকুরিজীবীরা

দৈনিক বিদ্যালয় :: এবার সরকারি চাকরিজীবীদের নববর্ষ ভাতার সময় জানিয়ে দেওয়া হয়েছে আগে ভাগেই। এরই ধারাবাহিকতায় আগামী ১ এপ্রিল থেকে ১০ এপ্রিলের মধ্যে নববর্ষ ভাতা পাবেন সরকারি চাকরিজীবীরা।

যে তথ্য গণমাধ্যম কর্মীদের নিশ্চিত করেছেন অর্থবিভাগের উপসচিব, সিনিয়র সচিবের একান্ত সচিব মো. হেলাল উদ্দীন। উপসচিব বলেন, এবার সরকারি চাকরিজীবীদের বৈশাখী ভাতা বেতনের সাথে দেয়া হবে না, উৎসব ভাতা-বৈশাখী ভাতা আলাদা ভাবেই দেওয়া হয়।

তিনি আরও বলেন, এপ্রিলের ১ তারিখ থেকে ১০ তারিখের মধ্যেই ভাতার টাকা দেয়া হবে। যেহেতু এখন অনলাইন সিস্টেম, এই ভাতার বিল প্রথমে সাবমিট করতে হবে। এরপর বিলটি সাবমিট করলে একাউন্টস অফিস পাস করবে, পাস করলেই বিলটি ব্যাংক অ্যাকাউন্টে চলে যাবে। এই বিলটি এপ্রিলের ১ থেকে ১০ তারিখের মধ্যেই দেওয়া হবে। এর অর্থ বৈশাখের আগেই সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা এই ভাতা পাবেন।

এবিষয়ে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, নববর্ষ ভাতার আলাদা কোড আছে; ১৪ এপ্রিলের আগেই বিল করে সাধারণত বিলটি তোলা যায়। তবে বিলটি সাবমিট করে একাউন্টস বিভাগ থেকে তা পাস করার পরই কেবল বিলটি পাওয়া যায়। এখানে উল্লেখ্য, গত বছরও ১০ এপ্রিল নববর্ষ ভাতা পেয়েছেন সরকারি কর্মকর্তা কর্মচারীরা।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৫ সালের ১৫ ডিসেম্বর ঘোষিত জাতীয় বেতন কাঠামোতে প্রথমবারের মতো বাংলা নববর্ষ ভাতা চালু হয়। এটি কার্যকর ধরা হয় ওই বছরের ১ জুলাই থেকে। সে অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীরা মূল বেতনের ২০ শতাংশ হারে নববর্ষ ভাতা পেয়ে আসছেন। এর পাশাপাশি কিছু সরকারি-বেসরকারি ব্যাংক, আর্থিকপ্রতিষ্ঠান এবং বেসরকারি প্রতিষ্ঠানও এ ভাতা দিয়ে আসছে।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন