২৭শে অক্টোবর, ২০২১ ইং, বুধবার, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

প্রধান শিক্ষক হতে এখন থেকে নতুন যোগ্যতা

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: ২৯ মার্চ, সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে নতুন নীতিমালা ও জনবল কাঠামো জারি করা হয়েছে।

উক্ত নীতিমালাটি বেসরকারি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের স্কুল কলেজের সংশোধিত এমপিও নীতিমালা। যা জারি করেছে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়। নতুন এই নীতিমালায় মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নিয়োগের যোগ্যতা নতুনভাবে নির্ধারণ করা হয়েছে।

নতুন এমপিও নীতিমালা অনুযায়ী এখন থেকে সহকারী প্রধান শিক্ষক পদের ৩ বছরের অভিজ্ঞতা সহ এমপিওভুক্ত শিক্ষক হিসেবে মোট ১৫ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকলে কেবলমাত্র প্রধান শিক্ষক পদে আবেদন করা যাবে।

এই নীতিমালায় মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক পদে নিয়োগের যোগ্যতা হিসেবে বলা হয়েছে, মাধ্যমিক বিদ্যালয়ের ইনডেক্সধারী প্রধান শিক্ষক বা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বা নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের ইনডেক্সধারী প্রধান শিক্ষক হিসেবে ৩ বছরের অভিজ্ঞতা সহ এমপিওভুক্ত পদে সর্বমোট ১৫ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।

উল্লেখ্য, এর আগের ২০১৮ সালে ১২ জুন জারি হওয়া এমপিও নীতিমালায় ’১০ বছরের সহকারী শিক্ষকের যোগ্যতায় সহকারী প্রধান শিক্ষক পদে নিয়োগ পাওয়ার সুযোগ দেয়া হলেও প্রধান শিক্ষক পদের জন্য ৩ বছরের অভিজ্ঞতাসহ ১২ বছরের সহকারী শিক্ষক পদে শিক্ষকতার অভিজ্ঞতা চাওয়া হয়েছিল।’

আরও উল্লেখ্য, ২৯ মার্চ, সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি হওয়া নতুন নীতিমালা ও জনবল কাঠামোয় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের শতভাগ উৎসব ভাতা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে সরকারি শিক্ষকদের মতো বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের দুই ঈদে শতভাগ বোনাস বা উৎসব ভাতা দেয়ার বিষয়টি নীতিমালায় নতুন করে উল্লেখ করেছে।

-ডিবি আর আর।

শিক্ষক নিবন্ধনধারীদের জন্য ৫৪ হাজার পদে গণবিজ্ঞপ্তি প্রকাশ : পঁয়ত্রিশোর্ধ্বদের জন্য সুযোগ

প্রধান শিক্ষকদের জন্য ১০ম গ্রেড প্রাপ্তির সুখবর

এবার বাড়িতে বসেই এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন