২৬শে জুলাই, ২০২১ ইং, সোমবার, ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: বৈশ্বিক মহামারি পরিস্থিতিতে শিক্ষার্থীদের এসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়ন করা হচ্ছে। এর আগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কয়েক ধাপে শিক্ষার্থীদের জন্য এসাইনমেন্ট প্রকাশ করেছে।

তারই ধারাবাহিকতায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে । ৩১ মার্চ, বুধবার শিক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে।

২০২০ সালের মত এ বছরের জন্যও মাধ্যমিকের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন করা হচ্ছে। ২০ মার্চ তারিখ থেকে প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়ে এ মূল্যায়ন কার্যক্রম শুরু হয়েছে। করোনার এই পরিস্থিতিতে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করলো মাধ্যমিক ও উচ্চশিক্ষা শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, অনলাইনের মাধ্যমে বা সামাজিক দূরত্ব বজায় রেখে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়া এবং গ্রহণ করতে বলা হয়েছে মাধ্যমিক বিদ্যালয় সমুহকে। এবিষয়ে আরো বলা হয়েছে, কোন শিক্ষার্থী যেন অর্থনৈতিক চাপের মুখে না পড়ে এই এসাইনমেন্ট সম্পর্কিত বিষয় নিয়ে। সে বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। এক্ষেত্রে অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ ছাড়া কোন ধরণের পরীক্ষা বা বাড়ীর কাজ শিক্ষার্থীদের না দিতে বলা হয়েছে।

মূল্যায়নের শিক্ষকদের প্রতি নির্দেশনা হল, শিক্ষার্থীদের অতি উত্তম, উত্তম, ভালো ও অগ্রগতি প্রয়োজন ইত্যাদির মাধ্যমে অ্যাসাইনমেন্টগুলোর শাব্দিক মূল্যায়ন করতে হবে। এর বাহিরে শিক্ষার্থীদের সবল ও দুর্বল দিকগুলো এসাইনমেন্টে চিহ্নিত করে তা লিপিবিদ্ধ করতে বলা হয়েছে।

মাধ্যমিক শিক্ষার্থীদের এসাইনমেন্ট দেখুন এখানে:







অন্যদিকে, শিক্ষার্থীদের নোট বা গাইড দেখে অ্যাসাইনমেন্ট করতে নিষেধ করেছে অধিদপ্তর। এক্ষেত্রে যদি কেউ নোট বা গাইড দেখে অ্যাসাইনমেন্ট করে; তাহলে সেটি বাতিল করা হবে বলেও জানিয়েছে অধিদপ্তর। সেক্ষেত্রে পূণরায় সেই অ্যাসাইনমেন্ট আবার লিখে শিক্ষার্থীকে জমা দিতে হবে।

উল্লেখ্য, ২০২০ সনের মত ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ দেয়া হচ্ছে।  প্রত্যেক সপ্তাহ শুরুর আগেই শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ প্রকাশ করা হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এক্ষেত্রে শিক্ষার্থী ও শিক্ষকদের স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি শিক্ষাক্রম ও পাঠ্যসূচি পুর্নবিন্যাস করে শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া অব্যহত রাখতে অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে শিক্ষা অধিদপ্তর।

শিক্ষা ও চাকুরী বিষয়ক সকল খবর জানতে ‘দৈনিক বিদ্যালয়’, শিক্ষা বিষয়ক অনলাইন পোর্টালে নিয়মিত গুগলে সার্চ দিন। সার্চ দিতে dainikbidyaloy.com লিখুন।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন