২৭শে অক্টোবর, ২০২১ ইং, বুধবার, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

এসএসসি ফরম ফিলাপ শুরু : বিলম্ব ফি সহ চলবে

এসএসসি পরীক্ষা : ছবি প্রতিকী

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: ২০২১ সালের এসএসসি পরীক্ষার অনলাইনে ফরম পূরণের কার্যক্রম ১লা এপ্রিল বৃহস্পতিবার থেকে শুরু।

বিলম্ব ফি ছাড়া ৮ই এপ্রিল পর্যন্ত ফরমপূরণ করতে পারবে শিক্ষার্থীরা। বিলম্ব ফি সহ ১০ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে।

করোনা ভাইরাস মহামারির কারণে এবছর এসএসসির নির্বাচনী পরীক্ষা হবে না। যা ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তির মাধ্যমে ইতিমধ্যে জানানো হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এবছর করোনা মহামারির কারণে সারা দেশে নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। 

উক্ত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেওয়ার শেষ সময় ৮ এপ্রিল পর্যন্ত। এছাড়া বিলম্ব ফিসহ অনলাইনে ফি জমা দেওয়া যাবে ১৫ এপ্রিল পর্যন্ত। বিলম্ব ফি প্রতি পরীক্ষার্থীর জন্য ১০০ টাকা করে নির্ধারণ করা হয়েছে এবছর।

আরও পড়ুন : ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

গ্রুপ অনুযায়ী শিক্ষার্থীদের ফরমফিলাপ ফি নির্ধারণ করে দিয়েছে শিক্ষা বোর্ড। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণ বাবদ মোট ফি ১৯৭০ টাকা, ব্যবসায় বিভাগ এবং মানবিক বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণের মোট ফি ১,৮৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর বাহিরে শিক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে। কিন্তু কোনোভাবে ২০২১ সালের বেতন বা সেশন চার্জ শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া যাবে না।

আরও পড়ুন : মাধ্যমিক বিদ্যালয়ে চালু হচ্ছে ভোকেশনাল : ৪ ধরনের শিক্ষক পদ সৃষ্টি

উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালের রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা চলতি বছরের এসএসসি পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবেই অংশ নেবে। অনিয়মিত হিসাবে নয়।

উল্লেখ্য, প্রতিবছর এসএসসি পরীক্ষা সাধারণত ফেব্রুয়ারি মাসের শুরুর দিকেঅনুষ্ঠিত হয়। কিন্তু এবার করোনার কারণে শিক্ষাবর্ষ এলোমেলো হয়ে গেছে।

আরও উল্লেখ্য, করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। আগামী ৩০ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান সমুহ খোলার ঘোষণা থাকলেও করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় প্রতিষ্ঠান খোলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

আরও পড়ুন : প্রধান শিক্ষকদের জন্য ১০ম গ্রেড প্রাপ্তির সুখবর

এখন সরকারের লক্ষ্য হলো সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে নেওয়া। কিন্তু তা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে। যার ফলে এ বছরের এসএসসি পরীক্ষা কবে শুরু হবে, সেটিও নিশ্চিত করে বলা যাচ্ছে না। এখানে বিশেষভাবে উল্লেখ্য, এর আগে গত ২০২০ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এক্ষেত্রে শিক্ষার্থীদের এসএসসি ও জেএসসি পরীক্ষার গড় ফলের ভিত্তিতে ফল মূল্যায়ন করা হয়েছিল। এই এসএসসি পরীক্ষার ক্ষেত্রেও তেমন হয় কিনা সেটি সময়ই বলে দেবে।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন