মেডিকেলের ফল প্রকাশ : প্রতিবছর কতজন শিক্ষার্থী ভর্তি হতে পারে?

বিশ্ববিদ্যালয়

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: এমবিবিএস ২০২০-২১ শিক্ষা বর্ষের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। জাতীয় মেধার ভিত্তিতে সরকারি ৩৭টি মেডিকেল কলেজে ভর্তির জন্য মোট ৪৩৫০ জন ভর্তি-ইচ্ছুক মেডিকেল ছাত্র-ছাত্রী নির্বাচিত হয়েছেন।

এই পরীক্ষায় অংশ নেওয়া ৪৮ হাজার ৯৭৫ জন উত্তীর্ণ হয়েছেন। যা মোট পরীক্ষার্থীর মধ্যে ৩৯.৮৬%।

৪ঠা এপ্রিল আজ রোববার সন্ধ্যায় এই ফলাফল প্রকাশ করা হয়। এর আগে ২রা এপ্রিল শুক্রবার সারা দেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আজ সন্ধ্যা ৭টার পর প্রেস ব্রিফিং থেকে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর। রাত ৯টার পর থেকে স্বাস্থ্য বিভাগের ওয়েবসাইটে এই ভর্তি পরীক্ষার ফল জানা যাবে। 

এই পরীক্ষার মেধা তালিকায় অনুযায়ী প্রথম হয়েছেন মিশোরী মুনমুন। তিনি পাবনা মেডিকেল কলেজ থেকে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে মোট ২৮৭.২৫ নাম্বার পান। 

গত শুক্রবার এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়া এই পরীক্ষার পরীক্ষার্থী সংখ্যা ছিল ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন। এবার করোনার কারণে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কেন্দ্র সংখ্যা ১৯টি এবং ভেন্যু সংখ্যা ৫৫টি করা হয়।

আরও পড়ুন : লকডাউনে যা যা খোলা ও বন্ধ থাকবে : চুড়ান্ত নির্দেশনা জারি

শুধুমাত্র সার্টিফিকেট জমা দিয়ে ১ কোটি টাকা ঋণ নিতে পারবে বেকার যুবকেরা

উল্লেখ্য, দেশে ৪৭টি সরকারি মেডিকেল কলেজের মোট আসন সংখ্যা ৪৩৫০টি। এছাড়া ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে আরও মোট ৮৩৪০ জন ভবিষ্যতের ডাক্তার ভর্তি হতে পারবেন। সব মিলিয়ে প্রতিবছর মেডিকেলে ভর্তি হয় ১২৬৯০ জন ভর্তি হতে পারে।

শিক্ষা ও সমসাময়িক নিউজ জানতে নিয়মিত ‘দৈনিক বিদ্যালয়’ শিক্ষা ও চাকুরী বিষয়ক অনলাইন পোর্টালে গুগুল থেকে সার্চ দিন।

-ডিবি আর আর।

READ MORE  জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে : যেভাবে নেওয়া হবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *