লকডাউনে শিক্ষকদের বিদ্যালয়ে যাওয়া না যাওয়া নিয়ে নির্দেশনা

অধিদপ্তর

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: লকডাউনে শিক্ষকরা কোথায় তাকবেন? বিদ্যালয়ে না বাড়িতে? এবিষয়ে নির্দেশনা আসতে পারে আজ।

৪ এপ্রিল থেকে এক সপ্তাহ ব্যাপী যে লকডাউন আসছে দেশে, তাতে শিক্ষক-শিক্ষার্থীদের নিজ নিজ বাড়িতে অবস্থান করতে হবে। বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের নিয়মিত আসার নির্দেশনা থাকলেও তা বাতিল করা হচ্ছে। ৪ঠা এপ্রিল রোববার এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে বলে সূত্রে জানা গেছে।

এনিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনজুরুল আলম আজ বলেন, সোমবার থেকে যদি লকডাউন বাস্তবায়নক হয়, তাহলে লকডাউনে শিক্ষকদের বিদ্যালয়ে যেতে হবে না। যেহেতু লকডাউনে সবকিছু বন্ধ থাকবে তারা শিক্ষাপ্রতিষ্ঠানে যাবেন কীভাবে? এছাড়া লকডাউনের কারণে আমাদের চলমান বিভিন্ন প্রকল্প স্থগিত হবে কিনা তাও নির্দেশনা আসার পর বলা যাবে।

তিনি আরো বলেন, লকডাউনের পর বিদ্যালয়ের দাফতরিক কাজে প্রধান শিক্ষকসহ যাদের যাদের প্রয়োজন তারা রোস্টার (পালাক্রমে) করে স্কুলে যাবেন। বাকি শিক্ষকরা বাড়িতে অবস্থান করবেন।

একই ধরনের নির্দেশনা আসবে হবে সকল স্কুল-কলেজের ক্ষেত্রে ও। শিক্ষকদের বাসায় অবস্থান করতে নির্দেশনা দেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। আজ রোববার এ ঘোষণা দেয়া হবে বলে জানিয়েছেন অধিদপ্তরের একাধিক কর্মকর্তা।

উল্লেখ্য, গতকাল সেতু মন্ত্রী ও আওয়ামিলীগের সাধারণ সম্পাদক নিজ বাসা থেকে ৫ এপ্রিল থেকে এক সপ্তাহ লকডাউনের ঘোষণা দেন তিনি। এই লক ডাউনের সাথে সাথে ট্রেন চলাচল ও বাস বা গণপরিবহন সমুহ ও বন্ধ থাকবে বলে ওবায়দুল কাদের আজ জানান।

এ নির্দেশনার মাধ্যমে সকল শিক্ষক ও শিক্ষার্থীদের নিরাপদ ও সুরক্ষার জন্য নিজ বাড়িতে অবস্থান করতে নির্দেশ দেয়া হবে বলে জানা গেছে।

-ডিবি আর আর।

READ MORE  শিক্ষকদের চুল-দাড়ি ছেঁটে, বডি স্প্রে মেরে বিদ্যালয়ে আসতে হবে : পরতে মানা জিন্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *