২৬শে জুলাই, ২০২১ ইং, সোমবার, ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

বাংলাদেশিদের স্কলারশিপের সুযোগ অস্ট্রেলিয়ায়

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: দূরদেশ অস্ট্রেলিয়ার ’অ্যাওয়ার্ডস স্কলারশিপ’ এর আবেদন কার্যক্রম শুরু হয়েছে।

বাংলাদেশ সহ বিশ্বের ভিন্নদেশের অধিবাসীদের জন্য এসুযোগ উন্মুক্ত রেখে অস্ট্রেলিয়ার বৈদেশিক বিষয় ও বাণিজ্য বিভাগে এ বৃত্তি ২০২২ শিক্ষাবর্ষের জন্য আবেদন শুরু হয়েছে।

অস্ট্রেলিয়ায় মাস্টার্স ডিগ্রি প্রোগ্রামের জন্য এ স্কলারশিপে আবেদন করা যাবে। অ্যাওয়ার্ডস স্কলারশিপ’ এর আবেদন আবার শুরু হয়েছে ৩১ জানুয়ারি থেকে। যারা অংশগ্রহণ করতে ইচ্ছুক তারা ৩০ এপ্রিল পর্যন্ত আবেদন করতে পারবেন।

এই ”অ্যাওয়ার্ডস স্কলারশিপ” অস্ট্রেলিয়ায় বিনা বেতনে পড়ার একটি সুযোগ মূলক বৃত্তি। এছাড়া এটি পেলে এর সাথে বই ও পড়াশোনার ইত্যাদি খরচ তারা বহন করে। সাথেসাথে বিমানে ইকোনমি ক্লাসে রিটার্ন টিকিটও পাবেন অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপে পড়ুয়া শিক্ষার্থীরা। পাওয়া যায় বসবাসের খরচ ও স্বাস্থ্য বিমার সুবিধা এবং কোর্স ভেদে ফিল্ডওয়ার্কের সুযোগ-সুবিধাও।

আরো পড়ুন : নিবন্ধনধারীদের বেসরকারি শিক্ষক নিয়োগে আবেদন করার নিয়ম

শুধুমাত্র সার্টিফিকেট জমা দিয়ে ১ কোটি টাকা ঋণ নিতে পারবে বেকার যুবকেরা

এই স্কলারশিপের জন্য ১৮ বছরের ঊর্ধ্বে বাংলাদেশের নাগরিকেরা আবেদন করতে পারবেন। তবে অস্ট্রেলিয়ার নাগরিকত্ব যাদের রয়েছে তাঁরা আবেদন করতে পারবেন না। এছাড়া অস্ট্রেলিয়ার নাগরিকের সঙ্গে বাগদান বা বিবাহিত হলে আবেদন করা যাবে না। কোনো সামরিক সেবার সঙ্গে যুক্ত থাকায় ও নিষেধাজ্ঞা আছে।

এই বৃত্তি পেতে হলে আইএলটিএস স্কোর কমপক্ষে ৬.৫ হতে হবে এবং প্রতিটি ব্যান্ড স্কোর ৬ এর নিচে হওয়া যাবে না। বাংলাদেশসহ বিশ্বে যেকোনো দেশের নাগরিকেরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

অ্যাওয়ার্ডস স্কলারশিপ আবেদনের বিস্তারিত জানা যাবে এখান থেকে: www.australiaawardsbangladesh.org

উল্লেখ্য, এই স্কলারশিপ পেলে স্বাস্থ্য, ডেভেলপমেন্ট, পরিবেশ, সাসটেইনেবিলিটি, ট্রেড, পাবলিক পলিসি, অর্থনীতি, গভর্ন্যান্স, ইনফ্রাস্ট্রাকচার, সায়েন্স, ইঞ্জিনিয়ারিং, ব্লু ইকোনমিসহ বিভিন্ন বিষয় নিয়ে এম.এ পড়া যাবে।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন