২১শে এপ্রিল, ২০২১ ইং, বুধবার, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

এসএসসি এইচএসসি পরীক্ষা নিতে বিকল্প পথে হাটছে শিক্ষা মন্ত্রণালয়

দৈনিক বিদ্যালয় ডেস্ক ::বৈশ্বিক মহামারী করোনার কারনে দীর্ঘ এক বছর ধরে দেশের সরকারি সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে একবছরের বেশি সময়কাল ধরে। ইতিমধ্যে জেএসসি, পিএসসি ও এইচএসসি পরিক্ষা বাতিল করা হয়েছে।

বর্তমান ক্রমবর্ধমান মহামারি পরিস্থিতিতে এসব পরিক্ষা কিভাবে নেওয়া যায় সেসব বিষয় নিয়ে ভাবনা চিন্তায় আছে শিক্ষা মন্ত্রনালয় ও সরকার।

এসএসসি, এইচএসসির মতো বিভিন্ন শ্রেনীর সাময়িক পরিক্ষায় কিভাবে নেওয়া যায় এসব বিষয়ে শিক্ষা মন্ত্রনালয়ের এক সভায় আলোচনা হয়েছে।

শিক্ষকদের বৈশাখী ভাতার চেক দ্রুত ছাড়
এসএসসি পরীক্ষার ফরম ফিলাপের সময় বৃদ্ধি হতে পারে : বিলম্ব ফি ছাড়া

শিক্ষার্থীদের এসাইনমেন্ট জমাদান বিষয়ক পরিপত্র অধিদপ্তরের

এবিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সুত্রে জানা গেছে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শ্রেনী পরিক্ষা ও পাবলিক পরিক্ষার বিষয়ে সুপারিশ করতে ১১ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। যে কমিটির সভাপতি করা হয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদকে।

উক্ত ১১ সদস্যের বিকল্প কী করা যায়? এমন কমিটিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের প্রতিনিধি ও বিভিন্ন বোর্ডের প্রতিনিধিদেরকে সদস্য করা হয়েছে।

উক্ত নবগঠিত কমিটিকে দেশে-বিদেশে বর্তমানে অনলাইন পরিক্ষা গুলো পর্যালোচনা করে স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা করতে বলা হয়েছে। এছাড়া চলতি মাসেই কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলেছে শিক্ষামন্ত্রনালয়।

উল্লেখ্য, এর আগে ২০২০ সালের এইচএসসি পরিক্ষা বাতিল করে তাদের অটো প্রমোশন দেওয়া হয়েছে। এছাড়া ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরিক্ষার সিলেবাসও সংক্ষিপ্ত করা হয়েছে। এ অবস্থায় বিকল্প পথে যাওয়া ছাড়া উপায়ান্তর দেখছে না সরকার। এবং এসএসসি, এইচএসসি পরীক্ষা নেওয়ার মত কোন উপায় আছে বলে মনে করছে না বিশেষজ্ঞরা।

ডিবি আর আর।

ফেসবুকে লাইক দিন