১৪ই মে, ২০২১ ইং, শুক্রবার, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

লকডাউনে অনলাইনে মুভমেন্ট পাস ছাড়া বাহিরে যাওয়া যাবে না : লিংক এখানে

মুভমেন্ট পাস

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: লকডাউনে ঘর থেকে বের হতে লাগবে পুলিশের ‘মুভমেন্ট পাস’। প্রথমে শুনে চমকে উঠলেও এটি খুব বেশি ঝামেলার কাজ নয়।

এবিষয়ে বাংলাদেশ পুলিশ আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, আগামীকাল (১৪ই মার্চ) থেকে আপনাদের ঘরের বাইরে যেতে মুভমেন্ট পাস লাগবে। যে কোন ব্যক্তি ইন্টারনেট ব্যবহার করে মোবাইল কিংবা কম্পিউটারের মাধ্যমে খুব সহজেই এ পাস নিতে পারবেন। আর এই মুভমেন্ট পাস নিতে সময় লাগবে ৩০ সেকেন্ডের মতো।

গত ১৩ এপ্রিল, মঙ্গলবার রাজারবাগ পুলিশ লাইনস অডিটরিয়ামে করোনা সংক্রমণ রোধে বিধিনিষেধ চলাকালে জরুরি প্রয়োজনে ‘মুভমেন্ট পাস অ্যাপস’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসকল কথা বলেন।

বেনজীর আহমেদ বলেন, এই লকডাউনের মধ্যেও কেউ যদি জরুরি প্রয়োজনে ঘরের বাইরে বের হতে চান তাহলে তাকে মুভমেন্ট পাস নিতে হবে। তবে মুভমেন্ট পাস নিতে কোনো ঝামেলা পোহাতে হবে না, মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে এ পাস নিতে পারবেন। কোন ব্যক্তি তার মোবাইল কিংবা কম্পিউটার ব্যবহার করে এই পাস নিতে পারবেন। তবে একটি মোবাইল নম্বরে দিয়ে মাত্র একবারই এ পাস নেয়া যাবে।’

আইজিপি বলেন, কেউ যদি মুভমেন্ট পাস নিতে না চায় তাহলে আমরা তাকে জোর করব না, এটা জোর করার বিষয় ও না। আমরা কাউকে বাধ্য করছি না তবে আমরা নাগরিকদের সহযোগিতা করছি।

তিনি আরও বলেন, বাজার করা, করোনার টিকার ডেটসহ খুব প্রয়োজনীয় কাজ থাকলে বের হওয়া যাবে। তিনি বলেন, এমনকি অ্যাম্বুলেন্সে রোগী পরিবহনের ক্ষেত্রে ও প্রয়োজন হলেও মুভমেন্ট পাস লাগবে।

আইজিপির ভাষ্যমিতে, করোনাভাইরাস প্রতিরোধে চলমান লকডাউনে মানুষের অনিয়ন্ত্রিত ও অপ্রয়োজনীয় চলাচল রোধে এবং জরুরি বিশেষ প্রয়োজনে যাতায়াত নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশ চালু করছে এ পাস ব্যবস্থা চালু করেছে। যে কোনো নাগরিক ওয়েবসাইটের মাধ্যমে কয়েকটি তথ্য সরবরাহ করে খুব সহজেই এই মুভমেন্ট পাস সংগ্রহ করতে পারবেন।

পুলিশ মহা পরিদর্শক বলেন, ওয়েবসাইটে পাস নিতে গেলে আবেদনকারী কোন স্থান থেকে কোন স্থানে যাবেন, তা জানতে চাওয়া হবে। অবশ্যই সেসব তথ্য ধাপে ধাপে প্রদান করতে হবে। তারপর আবেদনকারীর একটি ছবি আপলোড করে ফর্মটি জমা দিতে হবে। জমা দেওয়া ফর্মে আবেদনকারী প্রদত্ত তথ্যাবলীর উপর ভিত্তি করে পাস ইস্যু করা যাবে। এরপর ওয়েবসাইট থেকেই পাসটি ডাউনলোড করে সংগ্রহ করা যাবে। অবশ্যই চলাচলের সময় কর্তব্যরত পুলিশ অফিসারকে পাস প্রদর্শন করতে হবে।

মুভমেন্ট পাসের জন্য এখানে নীল লেখার উপর চাপ দিন www.movementpass.police.gov.bd

আজ মঙ্গলবার থেকে এই পাস দেওয়া শুরু করেছে পুলিশ। চালুর পর প্রথম ঘণ্টায় আ‌বেদন জমা পড়ে‌ছে প্রায় ১ লাখ ২৫ হাজার। এছাড়া প্র‌তি মি‌নি‌টে আ‌বেদন জমা পড়ছে প্রায় ১৫ হাজার। পুলিশের জনসংযোগ বিভাগ থেকে এই তথ্য জানানো হয়েছে।

-ডিবি আর আর।

ফেসবুকে লাইক দিন