এসএসসি পরীক্ষার এবার ফরম পূরণের টাকা কত

মাধ্যমিক

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: এসএসসির পরীক্ষার ফরম ফিলাপে শিক্ষার্থীদের কাছ থেকে নির্ধারিত ফি এর অতিরিক্ত আদায় করা হচ্ছে বলে কিছু বিদ্যালয়ের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। এধরণের পরিস্থিতিতে কোনো বিদ্যালয় ফরম পূরণে অতিরিক্ত ফি নিয়ে থাকলে সে টাকা শিক্ষার্থীদের ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

এছাড়া ফরম পূরণে অতিরিক্ত ফি/টাকা নিয়েছে এমন অভিযোগের প্রমাণ পেলে হাইকোর্টের রুল অনুসারে স্কুল ম্যানেজিং কমিটি বাতিল করা হবে বলেও প্রতিষ্ঠান প্রধানদের সতর্ক করেছে শিক্ষা বোর্ড।

এখন জেনে নেওয়া যাক এবছর এসএসসি পরীক্ষার্থীদের ফরম ফিলাপের ফি কোন বিভাগে কত নির্ধারিতঃ

করোনা ভাইরাস মহামারির কারণে এবছর এসএসসির নির্বাচনী পরীক্ষা হবে না। যা ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তির মাধ্যমে ইতিমধ্যে জানানো হয়েছে।

সেই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেওয়ার শেষ সময় ৮ এপ্রিল পর্যন্ত। এছাড়া বিলম্ব ফিসহ অনলাইনে ফি জমা দেওয়া যাবে ১৫ এপ্রিল পর্যন্ত। যদিও এটি ১৪ এপ্রিল থেকে লকডাউনের কারণে স্থগিত করা হয়েছে।

# বিলম্ব ফি প্রতি পরীক্ষার্থীর জন্য ১০০ টাকা করে নির্ধারণ করা হয়েছে এবছর।

গ্রুপ অনুযায়ী শিক্ষার্থীদের ফরমফিলাপ ফি নির্ধারণ করে দিয়েছে শিক্ষা বোর্ড।

# বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণ বাবদ মোট ফি ১৯৭০ টাকা,

# ব্যবসায় বিভাগ এবং মানবিক বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণের মোট ফি ১,৮৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

# এর বাহিরে শিক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে।

# কোনোভাবে ২০২১ সালের বেতন বা সেশন চার্জ শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া যাবে না।

# এমন নির্দেশনা ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে সকল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পাঠানো এক চিঠিতে বলা হয়েছে।

শিক্ষা বোর্ডের চিঠিতে বলা হয়েছে, এসএসসি পরীক্ষার ফরম ফিলাপে বোর্ড নির্ধারিত ফির অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া যাচ্ছে। কোনো শিক্ষা প্রতিষ্ঠান ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় করলে তা শিক্ষার্থীদের ফেরত প্রদানের নির্দেশ দেওয়া হলো।

READ MORE  শিক্ষার্থীদের এসাইনমেন্ট জমাদান বিষয়ক পরিপত্র অধিদপ্তরের

এছাড়া ফরম পূরণে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ তদন্তে প্রমাণিত হলে হাইকোর্টের সুয়োমোটো রুল ২৫/২০১৪ মোতাবেক বিদ্যালয়ের পরিচালনা কমিটি বাতিল সহ উক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত ১২ এপ্রিল তারিখে ঢাকা শিক্ষা বোর্ড থেকে নির্দেশনা দিয়ে সব প্রতিষ্ঠানপ্রধানের কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

উল্লেখ্য : এসএসসির ফরম পূরণ ১ এপ্রিল থেকে শুরু হলেও লকডাউনের কারণে আপাতত স্থগিত করা হয়েছে। লকডাউনের পর শিক্ষা বোর্ডের সভা করে ফের জরিমানা ছাড়াই এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছে বোর্ড।

-ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *