ফরম ফিলাপে অতিরিক্ত ফি নিলে ম্যানেজিং কমিটি বাতিল : টাকা ফেরতের নির্দেশ

মাধ্যমিক

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: এসএসসির পরীক্ষার ফরম ফিলাপে শিক্ষার্থীদের কাছ থেকে নির্ধারিত ফি এর অতিরিক্ত আদায় করা হচ্ছে বলে কিছু স্কুলের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। এমন পরিস্থিতিতে কোনো বিদ্যালয় ফরম পূরণে অতিরিক্ত ফি নিয়ে থাকলে সে টাকা শিক্ষার্থীদের ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

এছাড়া ফরম পূরণে অতিরিক্ত ফি/টাকা নিয়েছে এমন অভিযোগের প্রমাণ পেলে হাইকোর্টের রুল অনুসারে স্কুল ম্যানেজিং কমিটি বাতিল করা হবে বলেও প্রতিষ্ঠান প্রধানদের সতর্ক করেছে শিক্ষা বোর্ড।

এমন নির্দেশনা ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে সকল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পাঠানো এক চিঠিতে বলা হয়েছে।

শিক্ষা বোর্ডের চিঠিতে বলা হয়েছে, এসএসসি পরীক্ষার ফরম ফিলাপে বোর্ড নির্ধারিত ফির অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া যাচ্ছে। কোনো শিক্ষা প্রতিষ্ঠান ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় করলে তা শিক্ষার্থীদের ফেরত প্রদানের নির্দেশ দেওয়া হলো।

এছাড়া ফরম পূরণে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ তদন্তে প্রমাণিত হলে হাইকোর্টের সুয়োমোটো রুল ২৫/২০১৪ মোতাবেক বিদ্যালয়ের পরিচালনা কমিটি বাতিল সহ উক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত ১২ এপ্রিল তারিখে ঢাকা শিক্ষা বোর্ড থেকে নির্দেশনা দিয়ে সব প্রতিষ্ঠানপ্রধানের কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

উল্লেখ্য : এসএসসির ফরম পূরণ ১ এপ্রিল থেকে শুরু হলেও লকডাউনের কারণে আপাতত স্থগিত করা হয়েছে। লকডাউনের পর শিক্ষা বোর্ডের সভা করে ফের জরিমানা ছাড়াই এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছে বোর্ড।

-ডিবি আর আর।

READ MORE  এসএসসি পরীক্ষার এবার ফরম পূরণের টাকা কত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *