প্রাথমিকের পাঠ পরিকল্পনায় পরিবর্তন : শিক্ষকদের ছাত্র-ছাত্রীদের বাসায় যেয়ে ওয়ার্কশীট দিতে হবে

অধিদপ্তর

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: দেশের করোনা সংক্রমণের হার ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় প্রাথমিক বিদ্যালয়ের পাঠ পরিকল্পনায় পরিবর্তন আনা হচ্ছে। আগামীতে প্রাথমিকের নতুন পাঠ পরিকল্পনা অনুযায়ী সপ্তাহে একদিন শিক্ষার্থীদের বাসায় গিয়ে পড়াতে হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

১৯ এপ্রিল, সোমবার এ বিষয়ে প্রাথমিক শিক্ষাক্রম বিষয়ক সদস্য ড. একেএম রিয়াজুল হাসান বলেন, প্রাথমিকের পাঠ পরিকল্পনায় পরিবর্তন আসছে। এ বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এবং জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি-NAPE কাজ করছে। এর আগে শিক্ষদের প্রতি সপ্তাহে একদিন করে ক্লাস নেয়ার সিদ্ধান্ত বা পরিকল্পনা থাকলেও করোনা সঙ্কটে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সে সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।

বৃত্তি পেলো ১০ হাজার ৫০১ জন শিক্ষার্থী

তিনি আরও বলেন, নতুন পরিকল্পনা অনুযায়ী শিক্ষকদের প্রতি সপ্তাহে একদিন করে শিক্ষার্থীদের বাড়িতে গিয়ে অভিভাবকদের কাছে ‘ওয়ার্ক শিট’ দিয়ে আসতে হবে। দিয়ে আসার পর পরবর্তীতে পরের সপ্তাহে তা জমা নিয়ে পুনরায় “নতুন ওয়ার্ক শিট” দিয়ে আসতে হবে। প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি পাঠ্য বইয়ের অধ্যায় শেষে বা বইয়ের মধ্যে যে ওয়ার্ক শিট দেয়া আছে, সেগুলো ফটোকপি করে অভিভাবকদেরকে দেয়া হবে বলে জানা গেছে।

এক্ষেত্রে শিক্ষকদের যে ক্লাস্টার এবং সাব-ক্লাস্টার আছে; প্রতিটি ক্লাস্টারের মধ্যে শিক্ষকরা তাদের নিজেদের মত করে ক্যাচম্যান্ট এরিয়া ভাগ করে নিতে পারবেন অথবা প্রতি শ্রেণির শিক্ষকরা শিক্ষার্থী সংখ্যা ভাগ করে এ কাজ করতে হবে।

তিনি একজন প্রাথমিক শিক্ষক

হ্যা, তবে উপরোক্ত বিষয়টি সম্পর্কে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এমন প্রস্তাব দিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নতুন পাঠ পরিকল্পনা পাঠানো হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিলেই এটি প্রাথমিক শিক্ষা অধিদফতরের মাধ্যমে বাস্তবায়ন করা হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, দেশের প্রাথমিক ও সকল শিক্ষা প্রতিষ্ঠান গত বছরের ১৭ মার্চ থেকে কার্যত বন্ধ আছে। এর মধ্যে শিক্ষা কার্যক্রম যাতে ব্যহত না হয় সেজন্য শিক্ষরা অনলাইনে পাঠ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। নেপ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর যাতে শিক্ষার্থীদের পাঠ কার্যক্রম ব্যাহত না হয় তার জন্য নানামুখী উদ্যোগের একটি নতুন উদ্যোগ গ্রহন করতে চলেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। এটি প্রস্তাবনা থেকে সিদ্ধান্তের পর্যায় শেষ হলেই শিক্ষকদের বাড়ি বাড়ি যেয়ে এই ওয়ার্কশীট বিতরণ করতে হবে।

READ MORE  ৭ আগষ্ট থেকে শিক্ষকদের দায়িত্ব পালন শুরু

চলমান লকডাউনের মেয়াদ বাড়ল

শিক্ষার সকল খবর জানতে ‘দৈনিক বিদ্যালয়’ অনলাইন পোর্টালে নিয়মিত চোখ রাখুন। শিক্ষা ও চাকুরী বিষয়ক সকল খবর সম্পর্কে আপডেটেড থাকুন। দৈনিক বিদ্যালয়’ এর ফেসবুক পেইজ ‘প্রাথমিক শিক্ষা বার্তা’য় লাইক দিয়ে ফলো করুন।

-ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *