বাড়ির বাহির হতে পরিচয় পত্র ব্যবহারের নির্দেশ প্রাথমিক শিক্ষক-কর্মচারীদের

প্রাথমিক

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও প্রাথমিক শিক্ষা বিভাগীয় কর্মকর্তা কর্মচারীদের জন্য ডিপার্টমেন্টাল পরিচয় পত্র প্রদান এবং এর ব্যবহার নিশ্চিত করতে এক পরিপত্র জারি করে আজ ২১ এপ্রিল।

পরিপত্রটি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক সাধারণ মোহাম্মদ নজরুল ইসলাম কর্তৃক স্বাক্ষরিত ও প্রকাশিত হয়েছে।

পত্রে বলা হয়েছে, উক্ত পরিচয় পত্রে শিক্ষক ও কর্মচারীদের পরিচয়পত্র উপজেলা শিক্ষা অফিসার এবং অফিস প্রধানগণ তাঁর অধীনস্থ কর্মকর্তা কর্মচারীদের পরিচয়পত্রে স্বাক্ষর করবেন।

উক্ত নির্দেশনায় বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের দৈনন্দিন চলাচলসহ বিভিন্ন কাজে দাফতরিক পরিচয়পত্রের ব্যবহার হয়ে থাকে। এসকল ক্ষেত্রে দাফতরিক পরিচয়পত্র না থাকায় সংশ্লিষ্টদের নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। এ অবস্থায় কর্মরত প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষক ও অধিদপ্তরের আওতাধীন কর্মচারীকে দাফতরিক পরিচয়পত্র প্রদান এবং কর্মক্ষেত্রসহ দৈনন্দিন চলাচলে এর ব্যবহার নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

উক্ত পত্রে বিভাগীয় উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, পিটিআইয়ের সুপারিনটিনডেন্ট, উপজেলা ও থানা শিক্ষা অফিসার এবং ইউআরসি ইনস্ট্রাক্টরদের যে নির্দেশনা দেওয়া হয়েছে তা নিম্নরুপ উল্লেখ করা হল।

# প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের পরিচয়পত্র ইস্যু করবেন সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার।

# স্বস্ব অফিস প্রধানরা তার অফিসে কর্মরত সকল এবং প্রযোজ্য ক্ষেত্রে অধস্তন অফিস প্রধানের পরিচয়পত্র প্রদান করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

# শিক্ষক ও কর্মচারীরা কর্মস্থল ও বাসস্থানের বাইরে দৈনন্দিন কাজে সার্বক্ষণিক এই পরিচয়পত্র সহ চলাফেরা করবেন।

এছাড়া সারাদেশে অভিন্ন পরিচয় পত্র ইস্যুর জন্য এমটি নমুনাও পাঠানো হয় বিভাগীয় উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, পিটিআইয়ের সুপারিনটিনডেন্ট, উপজেলা শিক্ষা অফিসার এবং ইউআরসি ইনস্ট্রাক্টরদের কাছে।

উক্ত পরিচয়পত্রের নমুনায় ছবি সম্বলিত অংশে পদবীসহ শিক্ষক ও কর্মচারীর নাম, বিদ্যালয়ের নাম, জেলা ও থানার নাম উল্লেখ থাকতে হবে বলে জানা গেছে।

READ MORE  প্রাথমিকের শিক্ষকদের টাইমস্কেল কার্যকরের দাবিতে কর্মসূচি ঘোষণা

এবং উক্ত পরিচয়পত্রের বিপরীত অংশে প্রাথমিক শিক্ষক ও কর্মচারীর নাম, বিদ্যালয়ের নাম, জেলা ও থানার নাম, জন্ম তারিখ, ব্যক্তিগত মোবাইল নম্বর, রক্তের গ্রুপ, জরুরি যোগযোগকারীর নাম, পদবী ও মোবাইল নম্বর, উপজেলা ও থানার নাম উল্লেখ থাকবে বলে যায়।

উল্লেখ্য, করোনা কালীন সময়ে শিক্ষক ও কর্মচারীদের উদ্ভুত পরিস্থিতির কারণে অভিন্ন পরিচয় পত্রের দাবির পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

-ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *