বেসরকারি শিক্ষক নিয়োগে এত বেশি আবেদন : একজন ৫০০ বার পর্যন্ত আবেদন

মাধ্যমিক

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: বেসরকারি স্কুল, কলেজ, কারিগরি ও মাদরাসায় ৫৪ হাজার ৩০৪টি শূন্য পদে শিক্ষক নিয়োগ দিতে তৃতীয় ধাপের নিয়োগ কার্যক্রম শুরু হয়েছে এখান থেকে ১৭-১৮ দিন আগে। এই নিয়োগ দিতে ৩০ মার্চ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ বা এনটিআরসিএ। যার আবেদন প্রক্রিয়া শুরু হয় ৪ এপ্রিল তারিখ হতে।

এই তৃতীয় ধাপে নিয়োগ কার্যক্রমে গত ১৭ দিনে এ পর্যন্ত মোট ৪৩ লক্ষ ৭০ হাজার আবেদন এসেছে। যা থেকে এনটিআরসিএ’র আয় মোট ৪৩ কোটি ৭০ লক্ষ টাকার মত।

অথচ দেশে বিসিএস ক্যাডার পদের চাকুরী লোভনীয় ও চাহিদা সম্পন্ন হলেও চলতি বছর করোনার জন্য ৪৩ তম বিসিএসে কয়েক দফায় সময় বাড়ালেও উল্লেখ্যযোগ্য সংখ্যক প্রার্থীর আবেদন আসছে না। সেখানে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য অপেক্ষামান ৬ লাখ এনটিআরসিএ-এর নিবন্ধিত ৬ লাখ প্রার্থীর ৪৩ লাখের অনেক বেশি আবেদন জমা হয়েছে।

এবিষয়ে এনটিআরসিএ থেকে জানা গেছে, গত ৪ এপ্রিল থেকে এ পর্যন্ত মোট ৪৩ লক্ষ ৭০ হাজার নিবন্ধিত চাকরিপ্রত্যাশী প্রার্থীর আবেদন জমা হয়েছে। মজার বিষয় হল, অনেকে নিয়োগ নিশ্চিত করতে ৫০০টি পর্যন্ত আবেদন করেছেন। ধারণা করা হচ্ছে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত এই নিয়োগ আবেদনে প্রায় ৫০ লক্ষের মত আবেদন আসতে পারে।

নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ চেয়ারম্যান আশরাফ উদ্দিন বলেন, যারা নম্বরে কিছুটা পিছিয়ে রয়েছে, তারা কিছুটি দুশ্চিন্তায়ও রয়েছে। সেজন্য তারা চাকরি নিশ্চিত করতে একাধিক আবেদন করছেন। অবশ্যই যারা নম্বরে এগিয়ে রয়েছে, তারা বেশি বেশি আবেদন করছে না। এছাড়া ১৬তম নিবন্ধন পরীক্ষা শেষ না হওয়ায় তাদের তৃতীয় ধাপে নিয়োগ কার্যক্রমে যোগদানের সুযোগ দেয়া সম্ভব হয় নাই। সেই ১৬তমরা লিখিতভাবে এ পরীক্ষায় অংশগ্রহণ করতে একাধিক আবেদন করে চলমান নিয়োগ পরীক্ষা স্থগিত রাখতে অনুরোধ ও জানাচ্ছে।

READ MORE  বেতন-বোনাস নিয়ে প্রধানমন্ত্রীকে বেসরকারি শিক্ষকদের চিঠি

যে কারণে মাধ্যমিকের পাঠ পরিকল্পনা নেই : প্রাথমিকে পড়াতে হবে বাসায় যেয়ে

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য ডিপার্টমেন্টাল ‘আইডি কার্ড’ আসছে

এসএসসি পরীক্ষার এবার ফরম পূরণের টাকা কত

উল্লেখ্য, আগামী ৩০ এপ্রিল রাত ১২ পর্যন্ত তৃতীয় ধাপের এই নিয়োগে আবেদন কার্যক্রম চলবে।

-ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *