২৯শে জুলাই, ২০২১ ইং, বৃহস্পতিবার, ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

ব্যাংকের ঋণের কিস্তি পরিশোধে তিন মাস সময়

বাংলাদেশ ব্যাংক

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের ঋণের কিস্তি পরিশোধের সময় তিন মাস বাড়িয়েছে কেন্দ্রীয় বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে চলতি ২০২১ সালের মার্চ মাসের ঋণের কিস্তি জুন পর্যন্ত পরিশোধ করতে পারবে গ্রাহক। এ সময়ের মধ্যে গ্রাহককে ঋণ খেলাপি করা যাবে না পাশাপাশি দণ্ড সুদ এবং অতিরিক্ত ফি, চার্জ বা কমিশনও আদায় করা যাবে না।

২০ এপ্রিল মঙ্গলবার এসম্পর্কিত এক সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সেই সার্কুলারে বলা হয়েছে, চলতি মহামারি করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব বিবেচনায় আর্থিক প্রতিষ্ঠানের ঋণ শ্রেণিকরণ বিষয়ে ইতোপূর্বে শিথিলতা আনা হয়েছিল। করোনার কারণে যেসব গ্রাহক ঋণের কিস্তি পরিশোধে সমস্যায় পড়বে, তাদের জন্য নতুন এক সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নতুন সেই ঘোষিত নির্দেশনা অনুযায়ী, ২০২১ সালের মার্চ মাসের ঋণের কিস্তি জুন মাস পর্যন্ত পরিশোধ করতে পারবে গ্রাহক। এবং এ সময় ঋণ বিরূপমানের শ্রেণিকরণ বা, ঋণ খেলাপি করা যাবে না। এরপাশাপাশি দণ্ড সুদ ও অতিরিক্তি ফি, চার্জ বা কমিশনও আদায় করা যাবে না গ্রাহকের কাছ থেকে।

উল্লেখ্য, আর্থিক প্রতিষ্ঠান আইন -১৯৯৩ এর ১৮ এর ‘ছ’ ধারা মোতাবেক প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে, যা দ্রুত কার্যকর হবে বলে সার্কুলারে উল্লেখ করেছে দেশের কেন্দ্রীয় ব্যাংক বা বাংলাদেশ ব্যাংক।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন