১৪ই মে, ২০২১ ইং, শুক্রবার, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

মাধ্যমিকের অনলাইন ক্লাস বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নতুন উদ্যোগ : নির্দেশনা আসছে

ভার্চুয়াল ক্লাস

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: চলমান করোনা পরিস্থিতির কারণে গত বছরের মার্চ মাস থাকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় মূলত স্থবির হয়ে পড়েছে শিক্ষা কার্যযক্রম। এই ক্ষতি কাটিয়ে উঠার জন্য সরকারিভাবে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ে সংসদ টেলিভিশন, অনলাইন ও কমিউনিটি রেডিওতে ক্লাস সম্প্রচার করা হচ্ছে। কিন্ত প্রথম থেকেই সেগুলো সকলের কাছে পৌঁছানো সম্ভব হচ্ছে না। যদিও মাধ্যমিক বিদ্যালয় শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে। যা করোনাকালীন লকডাউনের জন্য বন্ধ আছে সাময়িকভাবে।

এবার শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে সম্বন্বয়হীনতা কাটাতে ভার্চুয়াল বা অনলাইন মাধ্যমে নানা ধরণের প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জানাগেছে চলতি সপ্তাহেই এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা।

শিক্ষার্থীদের দীর্ঘদিন সশরীরে ক্লাস কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থীরা পড়ালেখায় অমনোযোগী হয়ে পড়ছে। এতেকরে তাদের বইপড়ার প্রতি অনীহা তৈরি হচ্ছে। যা ঝরে পড়ার কারণ ও বটে।

এখন শিক্ষার্থীদের মনোযোগ বাড়াতে ভার্চুয়াল ক্লাস, অ্যাসাইনমেন্টের বাইরে এবার অনলাইন মাধ্যমে এক্সট্রা কারিকুলাম বা পাঠ্যক্রম বহির্ভূত বিষয়ে প্রতিযোগিতা আয়োজন করা হবে। যাতে শিক্ষার্থীরা বাসায় বসেই এসব প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারবে।

এবিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, শিক্ষকরা যাতে নিয়মিত শিক্ষার্থীদের সঙ্গে মোবাইল ফোন ও ভার্চুয়াল মাধ্যমে যোগাযোগ বাড়ান, সে ধরনের নির্দেশনা আসছে। তিনি আরও বলেন, এই পরিস্থিতিতে বাসার কাজ হিসেবে অ্যাসাইনমেন্টের সঙ্গে ভার্চুয়ালি নানা ধরণের প্রতিযোগিতা আয়োজন করা হবে এবং নানান ধরণের পুরস্কার প্রদান ও নানাভাবে মূল্যায়ণ করা হবে।

মাহবুব হোসেন বলেন, বিগত সময়ে আলাদাভাবে এ ধরণের নির্দেশনা ও দেয়া হয়েছে। সেগুলোকে আবারও সমন্বিতভাবে চলতি সপ্তাহে এ সংক্রান্ত একটি নতুন নির্দেশনা দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে।

উল্লেখ্য, গত বছরের ১৭ মার্চ তারিখ থেকে মূলত শিক্ষা প্রতিষ্ঠান সমুহ বন্ধ আছে। অনলাইন ভিত্তিক পাঠদান কার্যক্রম ও এসাইনমেন্ট ভিত্তিক পাঠ অনুশীলন হলেও তাতে মূলত সকলকে অন্তর্ভুক্ত করা সম্ভব হচ্ছে না। সে কারণে অনলাইন বা টিভি ক্লাসের প্রতি আগ্রহ সৃষ্টি করতেই সরকারের নতুন নির্দেশনা আসছে।

-ডিবি আর আর।

ফেসবুকে লাইক দিন