১৪ই মে, ২০২১ ইং, শুক্রবার, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

বেতন-বোনাস নিয়ে প্রধানমন্ত্রীকে বেসরকারি শিক্ষকদের চিঠি

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: বেসরকারি শিক্ষকদের শতভাগ বোনাসের কথা বলা হলেও এ ব্যপার নিয়ে স্থায়ী কোন সমাধান এখানো না আসায় এবং শিক্ষা ক্ষেত্রে বৈষম্য নিরসনের লক্ষ্যে প্রধানমন্ত্রীর শেখ হাসিনাকে চিঠি পাঠিয়েছেন বেসরকারি শিক্ষকরা।

প্রধানমন্ত্রীকে পাঠানো আচিঠিতে আসন্ন পবিত্র ঈদুল ফিতরের আগে শতভাগ ঈদ বোনাস প্রদান এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবি জানানো হয়েছে।

২২ এপ্রিল, বৃহস্পতিবার প্রধানমন্ত্রী, শিক্ষা সচিব ও মাউশি’র ডিজিকে ইমেইল যোগে ওই চিঠি পাঠায় ‘বাংলাদেশ শিক্ষক সমিতি’।

সেই চিঠিতে প্রধানত পবিত্র ঈদুল ফিতরের আগে শতভাগ ঈদ বোনাস প্রদান এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণসহ বেসরকারি শিক্ষক সংশ্লিষ্ট ১১টি দাবি তুলে ধরা হয়েছে।

এবিষয়ে “বাংলাদেশ শিক্ষক সমিতি”র সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের মুখপাত্র নজরুল ইসলাম রনি বলেন, শিক্ষায় ব্যপক বৈষম্য বিদ্যমান। “সাম্প্রতিক  শিক্ষা মন্ত্রণালয় থেকে যে সংশোধিত নতুন নীতিমালা জারি করেছে, সেখানে বোনাসের কথা থাকলেও শতভাগ বোনাস নিয়ে ধোঁয়াশা রয়েছে। বেসরকারি শিক্ষকদের শতভাগ বোনাস প্রদানের ক্ষেত্রে অর্থ মন্ত্রণালয়ের অনুমতি ও নেওয়া হয়নি। তাই শতভাগ বোনাস দেওয়ার ক্ষেত্রে অর্থ মন্ত্রণালয়ের অনুমোতি নিয়ে নতুন করে আবারো নির্দেশনা জারির প্রস্তাব রাখা হয়েছে চিঠিতে।”

এবিষয়ে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের অভিযোগ হল, বর্তমানে কর্মচারীরা ৫০% আর শিক্ষকরা ২৫% বোনাস পান। এক্ষেত্রে বৈষম্য বিদ্যমান। যা শিক্ষকদের জন্য অমর্যাদাকর। মূলতঃ শিক্ষায় সকল বৈষম্য নিরসনকল্পে প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠানো হয়েছে। তারা বলেন, এর আগে ও শিক্ষকরা শিক্ষা মন্ত্রী বরাবর লিখিত আবেদন করেছিল।

আরও পড়ুন : সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা : ঘোষণা দিলে ১৫ দিনের মধ্যে পরীক্ষা নেবে বোর্ড

মাধ্যমিক বিদ্যালয়ের এসাইনমেন্ট কার্যক্রম স্থগিত

জনবল কাঠামো ও এমপিও নীতিমালা : গ্রন্থাগারিকদের অর্জন ও চাকরি প্রত্যাশীদের নিয়োগ জটিলতা

৩০ দিনের মধ্যে বেসরকারি শিক্ষক নিয়োগের ফলাফল

মাধ্যমিকের অনলাইন ক্লাস বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নতুন উদ্যোগ : নির্দেশনা আসছে

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের শিক্ষক কর্মচারীরা পদোন্নতি পেয়ে উচ্চতর গ্রেডে বেতন পাবেন

সংশ্লিষ্ট শিক্ষকরা এবিষয়ে আরো বলেন, দশক পেরিয়ে ২ দশক পার হওয়ার মত হলেও এমপিভুক্ত শিক্ষকদের ২৫% এই বোনাস প্রথার কোন পরিবর্তন হয়নি। এছাড়া দীর্ঘদিন ধরে অনার্স-মাষ্টার্স শিক্ষকরা এমপিওভুক্ত না হতে পারায় পরিবার পরিজন নিয়ে কষ্ট দিনাতিপাত করছেন। এই বৈষম্য নিরসনে ও দ্রুত এমপিওভুক্ত করণের জন্য জোর দাবি জানিয়েছেন তারা।

-ডিবি আর আর।

ফেসবুকে লাইক দিন