সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা : ঘোষণা দিলে ১৫ দিনের মধ্যে পরীক্ষা নেবে বোর্ড

মাধ্যমিক

দৈনিক বিদ্যালয় ডেস্কঃ শিক্ষা প্রতিষ্ঠান সমুহ গত এক বছর যাবত বন্ধ থাকলেও এরই মধ্যে চলতি বছরের এসএসসি ও সমমান দাখিল ইত্যাদি পরীক্ষা নেয়ার সব প্রস্তুতি শেষ করেছে শিক্ষা বোর্ডগুলো।

এরই মধ্যে পরীক্ষার প্রশ্ন ও তৈরি করা হয়েগেছে। প্রশ্ন কিছুদিন আগে প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ীই করা হয়েছে।

তবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের ৬০ দিন ক্লাস করিয়েই তারপর এসএসসি ও সমমান পরীক্ষা সমুহ আয়োজন করবে শিক্ষাবোর্ড সমুহ। এক্ষেত্রে সর্বশেষ ঘোষণা অনুযায়ী ঈদ উল ফিতরের পর ২৩ মে থেকে স্কুল-মাদ্রাসা-কলেজের শ্রেণি কার্যক্রম শুরু হওয়ার কথা।

এবিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর ৬০ দিন ক্লাস করিয়ে এসএসসি পরীক্ষা নেয়া হবে। এছাড়া, শিক্ষা মন্ত্রণালয় থেকে আসা সর্বশেষ ঘোষণা অনুযায়ী ২৩ মে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা আছে। তা সম্ভব হলে আগস্টে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। তবে সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে সার্বিক বিষয় পর্যবেক্ষণে রাখা হয়েছে। যদিও ২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার্থীদের একাংশ অটোপাসের দাবি জানিয়েছে। 

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদের কাছে এবিষয়ে জানতে চাইলে ২৩ এপ্রিল তিনি বলেন, ইতিমধ্যে আমরাপরীক্ষা নেয়ার সব প্রস্তুতি শেষ করেছি। প্রশ্ন ও তৈরি করা হয়েছে। আমরা পরীক্ষার জন্য প্রস্তুত আছি।

তিনি বলেন, যেহেতু এটি একটি পাবলিক পরীক্ষা। সরকার ঘোষণা দিলে ১৫ দিনের মধ্যেই পরীক্ষা নিতে পারবে শিক্ষা বোর্ডগুলো, আমরা সেরকমভাবেই প্রস্তুতি নিয়েছি। 

নেহাল আহমেদ চৌধুরী, পরিমার্জিত ও সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ীই প্রশ্ন তৈরি করা হয়েছে। আমাদের সকল প্রস্তুতি শেষ। শুধু স্কুল খুললে ৬০ দিন ক্লাস করিয়ে পরীক্ষা নেয়ার পরিকল্পনা আছে আমাদের। 

-ডিবি আর আর।

READ MORE  ১৭ বেসরকারি শিক্ষক নিবন্ধনধারীদের নিয়োগের নির্দেশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *