২৯শে জুলাই, ২০২১ ইং, বৃহস্পতিবার, ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

উপবৃত্তি ও কিট এলাউন্স পেতে শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্তি শুরু ৯ মে

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: প্রায় একবছর বন্ধ থাকার পর আবার প্রদান করা হচ্ছে উপবৃত্তির টাকা। এবার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ২০২০-২১ অর্থ বছরে ৩য় ও ৪র্থ কিস্তিতে উপবৃত্তির টাকা ও কিট এলাউন্সের ১ হাজার টাকা পেতে তথ্য অন্তর্ভুক্তি আগামী ৯ মে থেকে শুরু হবে জানা গেছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা ডাক বিভাগের ডিজিটাল অর্থ লেনদেন সার্ভিস নগদে পিইএসপি পোর্টালে ২৫ মে পর্যন্ত তথ্য অন্তর্ভুক্ত করতে পারবেন।

এছাড়া দ্রুতই যারা উপবৃত্তি পাবে তাদের অভিভাবকদের মোবাইল অ্যাকাউন্টে চলতি অর্থ বছরের ১ম ও ২য় কিস্তির টাকা বিতরণ করা হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্প।

২৭ এপ্রিল, মঙ্গলবার উপবৃত্তি প্রকল্প থেকে এ তথ্য জানিয়ে আদেশ জারি হয়েছে। যে আদেশটি ইতিমধ্যে সকল প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট অফিসে পাঠানো ও হয়েছে।

যে আদেশে প্রাথমিকের সকল প্রতিষ্ঠান প্রধানকে আগামী ৯ মে থেকে ২৫ মে পর্যন্ত পিইএসপি পোর্টালে প্রয়োজনীয় তথ্য (কিট এলাউন্সের কিস্তিভিত্তিক চাহিদা) এন্ট্রি করণে বিষয়টি নিশ্চিত করতে অনুরোধ করা হলো। এবিষয়ে বলা হয়েছে, নগদ কর্তৃপক্ষ আগামী ৯ মের আগেই পিইএসপি পোর্টাল উন্মুক্তকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

সেই পত্র আদেশে আরও বলা হয়েছে, আগামী ৩০ জুন উপবৃত্তি প্রকল্পের মেয়াদ শেষ এবং অর্থবছরের বিধি-বিধানের কারণে বর্ণিত ৩য় ও ৪র্থ কিস্তির উপবৃত্তির টাকা বিতরণ সংক্রান্ত ডাটা এন্ট্রির কাজ জরুরি ভিত্তিতে শুরু করা এবং নির্দিষ্ট সময়ের মধ্যে তা সমাপ্ত করার কোন বিকল্প নেই।

এখানে উল্লেখ্য, এই উপবৃত্তি প্রাপ্য প্রত্যেক শিক্ষার্থী ২০২১ খ্রিষ্টাব্দে জানুয়ারি থেকে মার্চ সময়ের জন্য অর্থাৎ ২০২০-২১ অর্থ বছরের ৩য় কিস্তিতে উপবৃত্তির টাকার সাথে অতিরিক্ত ১ হাজার টাকা হারে কিট এ্যালাউন্স দেওয়া হবে।

এছাড়া শিক্ষকদের ২০২০ শিক্ষাবর্ষের ৫ম শ্রেণির ছাত্র-ছাত্রী তথ্য ব্যাতিত ২০২১ শিক্ষাবর্ষে নতুন ভর্তিকৃত প্রাক প্রাথমিক শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত অধ্যয়ণরত ছাত্র-ছাত্রীদের তথ্য প্রদান করতে হবে।

এছাড়া আরও উল্লেখ্য, এই কিট এ্যালাউন্স দ্বারা প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জামা, জুতা ও ব্যাগ কিনতে হবে।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন