১৭ই অক্টোবর, ২০২১ ইং, রবিবার, ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

১০ মে এর মধ্যে প্রাথমিক শিক্ষকদের ১৩ তম গ্রেডে বেতন ফিক্সেশনের নির্দেশ

১৩ তম গ্রেডে বেতন ফিক্সেশন

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: গত বছরের ৯ ফেব্রুয়ারী তারিখে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ১৩ তম গ্রেডে উন্নত স্কেলে বেতন নির্ধারণ হওয়া সত্ত্বেও এখন ও পর্যন্ত সে গ্রেডে বেতন পায়নি দেশের ৯৯% প্রাথমিক শিক্ষক। সবশেষে ১৩তম গ্রেডে দ্রুত বেতন ফিক্সেশনের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পত্রাদেশ জারি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে ২৬ এপ্রিল ২০২১ তারিখের এক পত্রাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেড (উন্নীত স্কেল) এ বেতন নির্ধারণ কার্যক্রম অনতিবিলম্বে সম্পাদনের নিমিত্ত মাঠ পর্যায়ে কর্মপরিকল্পনা প্রেরণ ও বাস্তবায়ন বিষয়ে সরাসরি নির্দেশনা জারি করেছে।

অধিদফতর থেকে জারিকৃত সেই পত্রাদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত সহকারী
শিক্ষকবৃন্দের বেতন স্কেল বিগত ০৯ ফেব্রুয়ারি ২০২০ তারিখে ১৩-তম গ্রেড এ উন্নীত করা হয় এবং এ সংক্রান্ত অপশন iBAS++ সফটওয়্যার এ ফেব্রুয়ারি ২০২১ মাসে সংযুক্ত করে জেলা/উপজেলা হিসাবরক্ষণ অফিসারের ডিডিও
আইডি হতে বেতন নির্ধারণের সুযােগ প্রদান করা হয়।

উক্ত সফটওয়্যার এ স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রির চেয়ে কম শিক্ষাগত যােগ্যতাসম্পন্ন শিক্ষকদের উন্নীত স্কেলে বেতন নির্ধারণের অপশন সংযােজনের জন্য ইতােমধ্যেই।
সূত্রোক্ত ৪ নং স্মারকে iBAS++ প্রকল্প দপ্তরকে পত্র প্রদান করা হয়েছে এবং সহসা তা সংযােজিত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কিন্তু মাঠ পর্যায়ে অধিকাংশ উপজেলা শিক্ষা অফিস কর্তৃক সহকারী শিক্ষকদের বর্ণিত উন্নীত স্কেলে বেতন নির্ধারণ কার্যক্রম অদ্যাবধি সম্পন্ন হয়নি এবং এর ফলে শিক্ষকবৃন্দ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন মর্মে জানা গেছে।

এমতাবস্থায়, উক্ত কার্যক্রম সুষ্ঠুভাবে সমাপনের নিমিত্ত মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট দপ্তরসমূহের জন্য নিম্নবর্ণিত সময় কর্মপরিকল্পনা প্রনয়ণ করা হয়েছে:

উপজেলা শিক্ষা অফিসার এর করণীয়ঃ
কার্যক্রমে বিবরণ কাম সমাপ্তির সর্বশেষ সময়সীমা
শিক্ষকবৃন্দের প্রয়োজনীয় তথ্যাদি (নাম, বিদ্যালয়ের নাম, যােগদানের তারিখ, জাতীয় পরিচয়পত্রের নম্বর,বর্তমান বেতন গ্রেড, ১৫/১২/২০১৫ তারিখের পূর্বে প্রাপ্ত টাইমস্কেল/উচ্চতর গ্রেড প্রাপ্তির সংখ্যা ২১৮ এপ্রিল ২০১১
ও প্রাপ্তির তারিখ ইত্যাদি) হকে সংকলিত করে অন্যান্য প্রয়ােজনীয় রেকর্ডপত্র স্ব স্ব জেলা/উপজেলা হিসাবরক্ষণ অফিসে প্রেরণপূর্বক প্রাপ্তিস্বীকার গ্রহণ।

এছাড়া জেলা/উপজেলা হিসাবরক্ষণ অফিসের সাথে সমন্বয় করে তাদের মাধ্যমে উন্নীত স্কেল বেতন নির্ধারণ কার্যক্রম সমাপ্তকরণ।

২৯ এপ্রিল ২০২১ হতে ০৫ মে ২০১১ খ্রিষ্টাব্দ এর মধ্যে নির্ধারিত সময়ের মধ্যে বর্ণিত বেতন নির্ধারণ কার্যক্রম সম্পাদনে কোন সমস্যা উদ্ভুত হলে তার
উল্লেখসহ কর্মরত শিক্ষকদের মধ্যে কতজন শিক্ষকের বেতন উন্নীত স্কেলে নির্ধারণ করা হয়েছে
এবং কতজনের হয়নি তা প্রতিবেদন আকারে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এর নিকট দাখিল।

০৬ মে ২০১১ খ্রিষ্টাব্দ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এর করণীয়ঃ

কার্যক্রম সমাপ্তির সর্বশেষ সময়সীমা ০৯ মে ২০২১
উপজেলা শিক্ষা অফিসারগণের নিকট হতে প্রাপ্ত তথ্যাদি সংকলনকরত; জেলাভিত্তিক বিস্তারিত
প্রতিবেদন স্ব স্ব বিভাগীয় উপপরিচালক এর কার্যালয়ে প্রেরণ বিভাগীয় উপপরিচালক এর করণীয় কার্যক্রম সমাপ্তির সর্বশেষ সময়সীমা ১০ মে ২০২১ জেলা প্রাথমিক শিক্ষা অফিসারগণের নিকট হতে প্রাপ্ত জেলাভিত্তিক বিস্তারিত প্রতিবেদন পরিচালক (অর্থ), প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর নিকট প্রেরণ করতে বলা হয়েছে।

বর্ণিত কর্মপরিকল্পনার আলােকে নির্ধারিত সময়সীমার মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত সহকারী শিক্ষকবৃন্দের বেতন স্কেল ১৩তম গ্রেডে নির্ধারণ কার্যক্রম বিনা ব্যর্থতায় যথাযথভাবে বাস্তবায়নপূর্বক পরিচালক (অর্থ), প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বরাবর প্রতিবেদন এর হার্ডকপি ডাকযােগে এবং সফটকপি [email protected] এই ঠিকানায় ই-মেইলযােগে আগামী ১০ মে ২০২১ খ্রিষ্টাব্দের মধ্যে
প্রেরণের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

বিষয়টি অতীব জরুরী।

উক্ত পত্রাদেশটি জারি করেন, আলমগীর মুহম্মদ মনসুরুল আলম, মহাপরিচালক (গ্রেড-১), প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন :: ঈদের আগে ৬ মাসের উপবৃত্তির টাকা পাবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা

প্রাথমিক বিদ্যালয় সমুহের জন্য ওয়াই-ফাই

আগামী শিক্ষাবর্ষ থেকে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য চালু হচ্ছে প্রোগ্রামিং ও কোডিং

এক সপ্তাহের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য সার্বিক পরিকল্পনা আদেশ আসছে

প্রাথমিক শিক্ষার্থীদের জামা-জুতা-ব্যাগ সহ ৬ মাসের উপবৃত্তির টাকা দিতে নির্দেশনা

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন