১৭ই অক্টোবর, ২০২১ ইং, রবিবার, ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

প্রাথমিক শিক্ষকদের অনলাইনে ক্লাস নেওয়ার নির্দেশ

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য এক আদেশ করা হয়েছে ২৯ এপ্রিল তারিখে।

যে আদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে অনলাইন ক্লাস পরিচালনা প্রসঙ্গে বলা হয়েছে যে,

সারা দেশের বিদ্যালয়সমূহে অনলাইন ক্লাস পরিচালনার নিমিত্তে নিম্নলিখিত কার্যক্রম গ্রহণের জন্য অনুরােধ করা হলাে :

১. Google Meet অনলাইন ক্লাসের প্লাটফর্ম হিসেবে ব্যবহৃত হবে।

২. প্রতিটি ক্লাস্টারে ১টি করে আইসিটি পুল গঠন করতে হবে এবং এতে AUEO/ATEO এর নেতৃত্বে ক্লাস্টারের অনুগত বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকগণ থাকবেন যারা ইতােমধ্যে Google Meet এ কাজ করেছেন।

৩. কোন ক্লাস্টারে কোন শিক্ষক Google Meet এর উপর ওরিয়েন্টেড না হয়ে থাকলে সেক্ষেত্রে প্রয়ােজনীয় সংখ্যক শিক্ষককে এক দিনের ওরিয়েন্টেশন দিতে হবে।

৪, তবে আইসিটি পুল এর সদস্যগণ ক্লাস্টারের যত বেশি সংখ্যক সব শিক্ষকদেরকে একদিনের ওরিয়েন্টেশন দিবেন।

৫. আইসিটি পুল এর সদস্যগন এবং ইতোমধ্যে শুরিয়েন্টেড শিক্ষকগন সকল শিক্ষার্থী ও প্রয়োজনে তাদের অভিভাবকগনকে যাদের স্মার্ট (Smart) ডিভাইস আছে তাদেরকে Google Meet এ ওরিয়েন্টেভ করবেন।

৬. যেলা প্রাথমিক শিক্ষা অফিসার, পিটিআই সুপারিনটেনটে, পিটিআই ইন্সট্রাক্টর (কম্পিউটার সাইন্স) উপজেলা শিক্ষা অফিসার ও ইউআরসি ইন্সট্রাক্টরদের নিয়ে জেলা প্যায়ে একটি কমিটি থাকবে, যারা ক্লাস্টার পর্যায়ে অনলাইন ক্লাস
পরিচালনা কার্যক্রম বাস্তবায়ন নিশ্চিত করবেন। বিভাগীয় উপ-পরিচালক তার বিভাগের সার্বিক দায়িত্বে থাকবেন।

৭, এক্ষেত্রে ডাটা সংগ্রহের জন্য প্রয়ােজনীয় অর্থ বিদ্যালয়ের স্লিপ ফান্ড হতে নির্বাহ করতে হবে। বর্তমানে দেশের সকল বিদ্যালয়ে (যেখানে ইন্টারনেট সুবিধা আছে) ডাটা সরবরাহের জন্য উপযুক্ত প্রতিষ্ঠান নির্বাচন ও সংশ্লিষ্ট নীতিমালা
অনুযায়ী নিরবচ্ছিন্ন ফোরজি ডাটা সরবরাহ নিশ্চিতকরণের কাজ চলছে। এটি চালু হবার পূর্ব পর্যন্ত অন্তবর্তীকালিন ব্যবস্থা হিসেবে অনলাইন পাঠদানকারী শিক্ষকগণ সংশ্লিষ্ট বিদ্যালয়ের স্লিপফান্ড হতে নীতিমালা অনুযায়ী ডাটা সংগ্রহ করবেন।

৮. পিটিআই ইন্সট্রাক্টর (কম্পিউটার সায়েন্স) তাঁর জেলার ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করবেন। ক্লাস্টারের আইসিটি পুল স্যগণ প্রয়ােজনীয় পরামর্শের জনা তার সাথে সার্বক্ষণিক যােগাযােগ করবেন।

৯, কন্টেন্ট সমুহ কেন্দ্রীয়ভাবে সরবরাহ করা হবে এবং কেন্দ্রীয় ভাবে প্রদত্ত একই পাঠ পরিকল্পনা (Lesson plan) অনুসরণ করে একযােগে সারা দেশে অনলাইন ক্লাস কার্যক্রম পরিচালিত হবে।

১০. প্রতিটি ক্লাস্টার-এ যেসকল শিক্ষকদের Google Meet এর উপর গুরিয়েন্টেশন দরকার সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসার তাদের তালিকা করে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও সুপারিনটেনডেন্ট বরাবর পাঠাবেন এবং প্রতি দিন ১টি করে ব্যাচের Google Meet এর উপর ওরিয়েন্টেশন দিবেন। ইন্সট্রাক্টর (কম্পিউটার সায়েন্স) এই ওরিয়েন্টেশন এর দায়িত্বে থাকবেন। অধিদপ্তর হতে আইএমডি এবং মাঠ পর্যায় হতে ইট্রাক্টর (কম্পিউটার সায়েন্স)গন এ বিষয়ে সার্বিক
সহযােগিতা প্রদান করবেন। উপজেলা শিক্ষা অফিসারগণ ইউআরসি ইন্সট্রাক্টর ও সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসারদের সাথে নিয়ে এ কার্যক্রম সার্বিক বাস্তবায়ন ও তদারকি করবেন।

১১, অনলাইন পাঠদান প্রাথমিকভাবে ক্লাস্টারভিঠিক হবে। তবে একই ক্লাস্টারে ভিত্তিক ক্লাসে শিক্ষার্থী সংখা ৩০ জনের অধিক হয়, তবে শিক্ষার্থী সংখ্যা অনুযায়ী একাধিক ক্লাসের আয়ােজন করা যাবে। কিংবা অন্য ক্লাস্টারের সাথে সমন্বয় করা যাবে। ৬নং অনুচ্ছেদে বনিত কমিটি এ বিষয়ে প্রয়ােজনীয় সিদ্ধান্ত গ্রহণ করবে।

১২. অনলাইন ক্লাসের সময়সূচি নির্ধারণের ক্ষেত্রে সংসদ বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতার ও কমিউনিটি রেভিও এর মাধ্যমে চলমান “ঘরে বসে শিখি” পাঠ সম্প্রচারের সময়টুকু বাদ দিয়ে অনলাইন পাঠদানের সময়সূচি নির্ধারণ করতে হবে।

১৩, সংশ্লিষ্ট ক্লাস্টারের প্রতিটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ক্যাচমেন্ট এরিয়ার সকল শিক্ষার্থীদের শিক্ষক প্রতি ভাগ করে দিবেন/নিবেন। শিক্ষকগণ প্রতিজন শিক্ষার্থীর সাথে মােবাইল ফোনে নিয়মিতভাবে যােগাযােগ রক্ষা করে শিক্ষার্থীর পাঠ
অগ্রগতির খোঁজ খবর নিবেন, সংশ্লিষ্ট অনলাইন পাঠদানকারী শিক্ষকের নিকট হতে মূল্যায়ন প্রতিবেদন সংগ্রহ এবং আবশ্যিকভাবে রেকর্ড সংরক্ষন করবেন।

আরও পড়ুন : প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ডিজির বার্তা

উপবৃত্তি ও কিট এলাউন্স পেতে শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্তি শুরু ৯ মে

ঈদের আগে ৬ মাসের উপবৃত্তির টাকা পাবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা

প্রাথমিক বিদ্যালয় সমুহের জন্য ওয়াই-ফাই

উপরোক্ত আদেশ সমুহ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে মহাপরিচালক, আলমগীর মুহম্মদ মুনসুর আলম কর্তৃক জারিকৃত। যা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও সংশ্লিষ্টদের জন্য প্রেরণ করা হয়েছে।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন