১৩তম গ্রেডের বেতন ও বোনাসের বকেয়া পাবেন প্রাথমিক শিক্ষকরা

বেতন

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: চলতি ২০২১ সালের ৯ ফেব্রুয়ারি থেকে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা ১৩তম গ্রেডের সব সুযোগ-সুবিধা পাবেন। নিয়মানুযায়ী বেতন ছাড়া বাড়িভাড়া ও ভাতার বকেয়া পায় না। কিন্তু বেতন ও বাড়ি ভাড়া বকেয়া হিসেবে পাবেন তারা। এমনকি এবছরের ঈদুল ফিতরের বোনাস উচ্চতর গ্রেডের চেয়ে যতটুকু কম পেয়েছেন তাও বকেয়া হিসেবে পাবেন শিক্ষকরা।

এবিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল বলেন, ‘১৩তম গ্রেড অনুযায়ী বেতন ফিক্সেশন না হওয়ার কারণে বেতন ও বাড়ি ভাড়ার যেটুকু কম পেয়েছেন তা বকেয়া হিসেবে পাবেন প্রাথমিক শিক্ষকরা এবং আসন্ন ঈদের বোনাস যারা কম উত্তোলন করেছেন তারাও বোনাসের বাকি অংশ পাবেন। তিনি বলেন, কারণ এখনও ঈদ শেষ হয়ে যায়নি।‘

এখানে উল্লেখ্য, ১১ গ্রেডের দাবিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা দীর্ঘ দিন আন্দোলনের পর ২০১৯ সালের ৭ নভেম্বর তারিখে উচ্চতর গ্রেড নির্ধারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দেয় অর্থ বিভাগ। সেই চিঠিতে সহকারী শিক্ষকদের বেতন ১৩তম গ্রেডে উন্নীত করা হয়। এছাড়া প্রধান শিক্ষকদের বেতন ১১তম গ্রেডে উন্নীত করা নির্দেশ দেওয়া হয়।

পরবর্তীতে ৯ ফেব্রুয়ারি ২০২০ সালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ১৩তম গ্রেডে বেতন নির্ধারণের আদেশ জারি করে। পরে নতুন এই গ্রেড অনুযায়ী নিম্নধাপে বেতন নির্ধারণে সহকারী শিক্ষকের বেতনের চেয়ে বেতন কমে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়। উক্ত পরিস্থিতিতে ১৩তম গ্রেডের নিম্নধাপে যাদের বেতন কমে যাচ্ছে তাদের সেই গ্রেডের একধাপ ওপরে বেতন নির্ধারণের অনুরোধ জানিয়ে অর্থ বিভাগকে চিঠি দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এরপর গত বছর ১২ আগস্ট অর্থ বিভাগ সমস্যা নিরসন করে যাদের বেতন কমে যাচ্ছে তাদের একধাপ ওপরে বেতন নির্ধারণ করে চিঠি দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে।

এরপর ও সমস্যার শেষ হয়নি। নতুন করে সমস্যায় পড়েন সহকারী শিক্ষকরা। আর তা হল, ২০১৯ সালের নতুন নিয়োগ বিধিমালায় সহকারী শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতায় বলা আছে কমপক্ষে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি থাকতে হবে। সে কারণে উপজেলা শিক্ষা কর্মকর্তারা উচ্চতর গ্রেড দেওয়ার সুপারিশ না করে শিক্ষকদের জানিয়ে দেন, যাদের শিক্ষাগত যোগ্যতা দ্বিতীয় শ্রেণির স্নাতক নেই, তারা উচ্চতর গ্রেড পাবেন না।

READ MORE  শিক্ষকদের ১৩ তম গ্রেডে ফিক্সেশন উচ্চধাপেই হবে, বেতন কমবে না

এছাড়া গত ফেব্রুয়ারি থেকে ইএফটির মাধ্যমে প্রাথমিক শিক্ষকদের ব্যাংক হিসাবে সরাসরি বেতন পাঠানো নিয়ে তৈরি হয় নতুন জটিলতা। আইবাস++ সফটওয়্যারে ১৩তম গ্রেডের উচ্চধাপে বেতন নির্ধারণ অপশন না থাকায় ইএফটির মাধ্যমে বেতন পাওয়ার বিষয়টি আটকে যায়। এর বাহিরে শিক্ষাগত যোগ্যতার শিথিলের অপশন আইবাস সফটওয়্যারে না থাকায় নতুন করে ১৩তম গ্রেড পাওয়ার ক্ষেত্রে ভিন্ন একটি জটিলতা তৈরি হয়।

উদ্ভব পরিস্থিতিতে গত ১৭ এপ্রিল ২০২১ তারিখে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অর্থ বিভাগকে চিঠি দিয়ে সমস্যা সমাধানের জন্য নতুন করে অনুরোধ জানান। এরপর গত ২৯ এপ্রিল আইবাস++ সফটওয়্যারে বেতন নির্ধারণের জন্য নতুন অপশন যুক্ত করা হয়। এরপর, উচ্চতর গ্রেডে সহকারী শিক্ষকদের বেতন-ভাতা পাওয়ার ক্ষেত্রে সকল শিক্ষকরা ১৩তম গ্রেডে বেতন পাবেন এমন সমস্যার সমাধান হয়ে যায়।

তবে সহকারী শিক্ষকরা ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি তারিখের পর থেকে এ পর্যন্ত ১৪তম প্রধান শিক্ষকরা ও ১৫তম গ্রেডে সহকারী শিক্ষকরা বেতন পেয়ে আসছেন।

এসকল সমস্যার সমাধান হওয়ার পরও আসন্ন ঈদ বোনাসের টাকা ১৩তম গ্রেডে না পেয়ে কম পাওয়ার কারণে শিক্ষকদের মধ্যে নতুন করে বকেয়া বেতন ও বাড়ি ভাড়া পাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। সেই সমস্যার সমাধান কল্পে আজ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ডিজির বেতন ভাতা নিয়ে এই নতুন বক্তব্য “১৩তম গ্রেড অনুযায়ী বেতন ফিক্সেশন না হওয়ার কারণে বেতন ও বাড়ি ভাড়ার যেটুকু কম পেয়েছেন তা বকেয়া হিসেবে পাবেন প্রাথমিক শিক্ষকরা এবং আসন্ন ঈদের বোনাস যারা কম উত্তোলন করেছেন তারাও বোনাসের বাকি অংশ পাবেন। কারণ এখনও ঈদ শেষ হয়ে যায়নি।”

এবিষয়ে জানা যায়, আইবাস++ সফটওয়্যারে উচ্চধাপে বেতন ও স্নাতক ২য় শ্রেণির বাহিরে অপশন সংযুক্ত হওয়ার আগেই ঈদ বোনাসের টাকা পাঠানো হয় প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের জন্য। যারফলে পুরাতন ১৪ ও ১৫ গ্রেডে বোনাসের অর্থ পাওয়ার কথা শিক্ষকদের। ঠিক এই মূহুর্তে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধিদফতরের মহাপরিচালক বললেন, ঈদ বোনাস ও বাড়ি ভাড়ার টাকা বকেয়া হিসেবে পাবেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা।

READ MORE  সিনিয়রিটি, পদোন্নতি, টাইমস্কেল বাতিল, টাকা ফেরত, মূলবেতন কমল প্রাথমিক শিক্ষকদের

আরও পড়ুন : ডিপিই এর ই-প্রাইমারি স্কুল সিস্টেম হতে শিক্ষকদের আইডি কার্ড সংগ্রহ করবেন যেভাব

প্রাথমিক শিক্ষকদের ১৩তম গ্রেড সকল শর্তের বাঁধামুক্ত এখনবাড়িভাড়া, বৈশাখী ভাতা স্থায়ী বঞ্চিত : ৫২ কোটি টাকা ঈদবোনাস কম পাচ্ছে শিক্ষকরা

এরপর ও একটি কিন্তু শিক্ষকদের জন্য থেকে গেল, আর তা হলঃ বিগত বৈশাখী ভাতা ঘোষিত গ্রেড অনুযায়ী পাননি তারা। সেটির বকেয়া কী দেওয়া হবে না!

-ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *