২৬শে সেপ্টেম্বর, ২০২১ ইং, রবিবার, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিক্ষকরা পাঁচ হাজার ও কর্মচারীরা আড়াই হাজার করে টাকা পাবেন ঈদের পরে

শিক্ষক ও কর্মচারীদের করোনা কালীন অনুদান

ডিবি ডেস্ক :: গত এক বছরের বেশি সময় ধরে দেশের শিক্ষা প্রতিষ্ঠান সমুহ বন্ধ আছে। এই বন্ধ থাকায় সবচেয়ে বেশি সমস্যায় পড়ে যায় এমপিওভুক্তিহীন শিক্ষক ও কর্মচারীগণ। এসময় তাঁদের ইনকাম একেবারে বন্ধ বললে চলে।

এবার এসকল প্রায় এক লক্ষেরও বেশি শিক্ষক ও কর্মচারীর মুখে হাসি ফুটতে চলছে। যদিও এহাসি অতি অল্প সময়ের জন্য।

শিক্ষা ও অর্থ মন্ত্রণালয় বলছে, আগামী ঈদুল ফিতরের পর এমপিওভুক্তি নেই এমন শিক্ষকদের ৫০০০ টাকা করে এবং কর্মচারীদের ২৫০০ টাকা করে নগদ আর্থিক সহায়তা দেবে সরকার। এবং এই টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে শিক্ষকদেরকে পাঠানো হবে বলে উভয় মন্ত্রনালয় সূত্রে জানা গেছে।

জানাগেছে, এমপিওভুক্ত নয় দেশে এমন শিক্ষাপ্রতিষ্ঠান আছে প্রায় ৭৫০০টি। এসময় এসকল শিক্ষা প্রতিষ্ঠানের কর্মরত শিক্ষক ও কর্মচারীদের অসুবিধার কথা ভেবে সরকার তাদের জন্য আর্থিক সহযোগিতার হাত বাড়াচ্ছেন।

এপর্যায়ে মাধ্যমিক বিদ্যালয় ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের আওতাধীন ননএমপিওভুক্ত ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষককে সর্বমোট পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে এবং ২৫ হাজার ৩৮ জন কর্মচারীরাও পাবেন এর অর্ধেক তথা ২৫০০ টাকা করে।

এছাড়া এখাতে এবাবদে এবার সরকার ৪৬ কোটি ৬৩ লক্ষ ৩০ হাজার টাকা ও বরাদ্দ দিয়েছে। এবং এর আগে গত বছর ২০২০ সনে নন-এমপিওভুক্ত শিক্ষকদের আবেদনের ভিত্তিতে সরকার একই খাতে সম পরিমাণ আর্থিক সহযোগিতা করেছিল।

#এটাকা কিভাবে পাবেন শিক্ষক-কর্মচারীরাঃ

এই অনুদানের টাকা প্রকৃত যারা শিক্ষক ও কর্মচারী, তারাই যাতে পান সে জন্য বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো-ব্যানবেইসকে দায়িত্ব দেওয়া হয়েছে। তাদের কাছে থাকা শিক্ষা প্রতিষ্ঠানের ডাটাবেইসে ৮৪৯২টি স্কুল ও কলেজের নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষক ও ২৫ হাজার ৩৮ জন কর্মচারী মিলে মোট এক লাখ পাঁচ হাজার ৭৮৫ জনের তালিকা শিক্ষা মন্ত্রণালয়কে দেওয়া হয়। এরপর সেই তালিকা ধরেই নগদ অর্থ সহায়তা দেওয়া হবে।

উল্লেখ্য, গত ২০২০ সালে প্রধানমন্ত্রীর ‘বিশেষ অনুদান’ খাত থেকে প্রাপ্ত অর্থ জেলা প্রশাসকদের বরাবর সংশ্লিষ্ট নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের অনুকূলে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে পাঠানো হয়েছিল কিন্তু এবার মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সরাসরি শিক্ষক-কর্মচারীদের অ্যাকাউন্টে টাকা চলে যাবে।

এছাড়া, কারিগরি, মাদরাসা ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত নন-এমপিও ৫১২৬৬ জন শিক্ষকের জন্য আলাদা করে অর্থ বরাদ্দের প্রস্তাব পাঠাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। জানাগেছে, নন-এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের নগদ অর্থ সহায়তা দেওয়ার পর এ সকল শিক্ষা প্রতিষ্ঠানের জন্য পৃথক বরাদ্দ চেয়ে চিঠি পাঠাতে পারে মন্ত্রণালয়।

প্রাইমারি স্কুলের ছাত্র-ছাত্রীদের উপবৃত্তির টাকা কয়েকগুন বাড়ানোর সুপারিশ

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের বিষয়ে লার্নিংলস তথ্য দিল ব্রাক ও পিপিআরসি

এবারও সরকারি চাকুরীর আবেদনে বয়সের ছাড়

এছাড়া আরও উল্লেখ্য, বর্তমানে দেশে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা হল মোট ৭৫০০টি (কমবেশি) এবং একাডেমিক স্বীকৃতির বাইরে রয়েছে দুই হাজারেরও বেশি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান আছে। এসকল শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষকদের সংখ্যা হল মোট ৮০ হাজারের বেশি এবং একাডেমিক স্বীকৃতির বাইরের শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারী রয়েছেন এক লক্ষের ও বেশি। এসকল শিক্ষকগণ ঈদের পরে ৫০০০ ও কর্মচারীগণ ২৫০০ টাকা করে পাবেন বলে তথ্য নিশ্চিত করেছে অর্থ ও শিক্ষা মন্ত্রনালয়।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন