প্রাথমিক শিক্ষকদের ইনডাকশন ট্রেনিং নেওয়ার নির্দেশনা

প্রাথমিক

ডিবি ডেস্ক :: দেশের প্রাথমিক শিক্ষকদের জন্য ১০ দিন ব্যাপী ভার্চুয়ালি ইনডাকশন প্রশিক্ষণের আয়োজন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রাথমিক শিক্ষা অধিদফতর।

অধিদফতর থেকে জারিকৃত এক নির্দেশনায় জানাগেছে, এই প্রশিক্ষণ আগামী ১৯ মে থেকে শুরু করে ১৫ জুন তারিখের মধ্যে শেষ করতে হবে। এই ইনডাকশন প্রশিক্ষণ সম্পন্ন করে প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের নাম ও সংখ্যাসহ পূর্ণাঙ্গ প্রতিবেদন উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি) ও থানা রিপোর্টস সেন্টার (টিআরসি) ইনস্ট্রাক্টরদের পরবর্তী দিন দিনের মধ্যে পরিচালক (প্রশিক্ষণ) বরাবর পাঠাতে বলা হয়েছে।

গত ১১ মে, মঙ্গলবার প্রাথমিক শিক্ষা অধিদফতর এ সংক্রান্ত একটি নির্দেশনা প্রকাশ করে। সেই নির্দেশনায় যা উল্লেখ করা হয় তা নিম্নে তুলে ধরা হল:

নির্দেশনায় বলা হয়, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির বা পিডিপি ফোর এর আওতাধীন ২০২০-২১ অর্থবছরে উপজেলা রিসোর্স সেন্টারে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নতুন নিয়োগ প্রাপ্ত সহকারী শিক্ষকদের ১০ দিনব্যাপী অনলাইন ইনডাকশন ট্রেনিং সংযুক্ত ম্যানুয়ালের আলোকে ‘গুগল মিট’ অ্যাপস ব্যবহার করে আগামী ১৯ মে থেকে ১৫ জুনের মধ্যে এই প্রশিক্ষণ সম্পন্ন করতে হবে।

উক্ত ইনডাকশন প্রশিক্ষণের জন্য যে সকল নির্দেশনাঃ

অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন নিয়োগ পাওয়া শিক্ষকদের মধ্যে যারা এখনও সিইনএড, ডিপিএড ও ইনডাকশন প্রশিক্ষণসহ কোন ধরনের প্রশিক্ষণ এখনো পর্যন্ত গ্রহণ করেনি, সেসকল শিক্ষকগণ এ প্রশিক্ষণে অংশ নেবেন। এটি জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে দেওয়া তথ্যের ভিত্তিতে অংশ্রহণকারী সংখ্যা নির্বাচন করতে হবে।

নিদর্শনায় আরও বলা হয়, উক্ত ইনডাকশন প্রশিক্ষণের সময়কাল ১০ দিন এবং প্রশিক্ষণ শুরু করার পর বিরতিহীনভাবে জাতীয় দিবস সমুহ ব্যাতিত প্রশিক্ষণ চলবে।

ভার্চুয়ালি এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে, শিক্ষকরা যার যার অবস্থান থেকে এই প্রশিক্ষণ গ্রহন করবেন।

এই প্রশিক্ষণ ইতিমধ্যে ডিপিএড বা সিএনএড প্রশিক্ষণরত আছেন এমন কোনও শিক্ষককে এ প্রশিক্ষণে সুযোগ দেওয়া যাবে না।

READ MORE  সড়কে গলায় ফাঁশে মৃত্যু হল শিক্ষিকার

যে সকল শিক্ষকদের ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাব বা স্মার্ট ফোন এবং ইন্টারনেট সংযোগ আছে তাদেরকে এই প্রশিক্ষণে সুযোগ দিতে হবে।

ব্যাচের অংশগ্রহণকারী শিক্ষকদের উপজেলা শিক্ষা অফিসার ডেপুটেশন দেবেন। উপজেলা শিক্ষা অফিসারের নাম, শিক্ষকের নাম, পদবী ও অন্যান্য তথ্যাদি ট্রেনিং ট্রেকিং সফটওয়ারে এন্ট্রি করে কেবলমাত্র নতুন নিয়োগ পাওয়া সহকারী শিক্ষকদের ইনডাকশন ট্রেনিং প্রশিক্ষণার্থী হিসেবে মনোনয়ন দেবেন এবং ট্রেনিং ট্রেকিং সফটওয়ারে এন্ট্রি না করে প্রশিক্ষণার্থী মনোনয়ন দেওয়া যাবে না।

এই ট্রেনিং এ প্রতিটি ব্যাচ পরিচালনার জন্য দুজন করে প্রশিক্ষক থাকবেন। ইউআরসি/টিআরসি ইন্সট্রাক্টর অথবা সহকারী ইন্সট্রাক্টর একজন এবং উপজেলা শিক্ষা অফিসার কর্তৃক নির্বাচিত সহকারী উপজেলা শিক্ষা অফিসার একজন।

এছাড়া প্রশিক্ষক নিয়োগের ক্ষেত্রে ইতোপূর্বে যারা ইনডাকশন প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন বা কারিকুলাম ডিসেমিনেটশন প্রশিক্ষণপ্রাপ্ত এবং দক্ষ তাদের থেকে নির্বাচন করতে হবে। এক্ষেত্রে যদি প্রশিক্ষকের সংকট হয় তবে পিটিআইয়ের সুপারিন্টেনডেন্টের সঙ্গে যোগাযোগ করে অন্য ইউআরসি/টিআরসি ইনস্ট্রাক্টর/পিটিআই ইন্সট্রাক্টর অথবা জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সঙ্গে যোগাযোগ করে সহকারী উপজেলা শিক্ষা অফিসার মনোনয়ন দিতে বলা হয়েছে।

ইনডাকশন ট্রেনিং প্রশিক্ষণ ম্যানুয়াল অনুসারে প্রশিক্ষণ পরিচালনা করতে হবে।

ট্রেনিং এর সময়কাল হল, প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

ইউআরসি/টিআরসি ইনস্ট্রাক্টররা প্রশিক্ষণ শুরুর আগেই ট্রেনিং পরিচালনার জন্য প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করে অনলাইন প্রশিক্ষণ পরিচালনা করতে হবে।

১১. নির্দেশনার ব্যত্যয় ঘটিয়ে কোনও সহকারী শিক্ষককে ইনডাকশন ট্রেনিংয়ে প্রশিক্ষণার্থী হিসেবে মনোনয়ন দিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে চাকরি বিধিমালা অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই ট্রেনিং এর প্রশিক্ষণার্থীদের প্রথম দিন থেকে ধারাবাহিকভাবে মূল্যায়ন করে প্রশিক্ষণ শেষে আবার চূড়ান্ত মূল্যায়ন করতে হবে। (যা প্রতিটি ট্রেনিং এ হয়ে থাকে।)

এই ভার্চুয়াল ট্রেনিং প্রশিক্ষণ পরিচালনায় কোনও সমস্যার সম্মুখীন হলে স্থায়ীয় পিটিআইয়ের কম্পিউটার (সায়েন্স) ইনস্ট্রাক্টরের সঙ্গে তাৎক্ষণিক যোগাযোগ করে সহযোগিতা নিতে বলা হয়েছে অধিদপ্তর থেকে জারিকৃত নির্দেশনায়।

READ MORE  শ্রেণি কার্যক্রম বন্ধ থাকলেও বিদ্যালয় বন্ধ নয় : প্রাথমিকের ডিজি

উল্লেখ্য, প্রাথমিকে যোগদানকৃত নতুন শিক্ষকদের এই ইনডাকশন বা প্রারম্ভিক ট্রেনিং প্রদান করা হয় প্রাথমিক বিদ্যালয়ের পাঠ কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে কিছুটা প্রাথমিক ধারণা প্রদান করার জন্য। এর পরবর্তীতে ডিপিএড ও বিষয় ভিত্তিক ট্রেনিং পেয়ে শিক্ষকরা বিস্তারিত ধারণা লাভ করে শিখন-শেখান কার্যক্রম সম্পর্কে।

ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *