২০শে জুন, ২০২১ ইং, রবিবার, ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

পশ্চিমবঙ্গের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার খবর

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা : পশ্চিমবঙ্গ

ডিবি ডেস্ক :: বৈশ্বিক মহামারি করোনায় বিপর্যস্ত পূরা ভারত। বিদ্ধস্ত এর সাথে পশ্চিমবঙ্গ ও। ঠিক এ কারণেই ভারতের পশ্চিমবঙ্গের পরীক্ষা আবার পেছাচ্ছে।

সেখানে আগামী জুন মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পরীক্ষা।

পশ্চিমবঙ্গের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, উক্ত সময়ে হচ্ছে না মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষার নুতন সূচি পরে জানানো হবে। ১৫ মে, শনিবার এসব কথা জানান আলাপন।

এখানে উল্লেখ্য, পশ্চিমবঙ্গে করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় ১ মে থেকে রাজ্যে আংশিক লকডাউন শুরু হয়েছিল। এবার সেই লকডাউন আরও কড়াকড়ি করেছে মমতার সরকার। চলবে ৩০ মে পর্যন্ত। কারণ হিসাবে দেখানো হয়েছে, লকডাউনের মধ্যে এই দুই পরীক্ষা আয়োজনের প্রয়োজনীয় সময় পাওয়া যাচ্ছে না। যে কারণেই আপাতত স্থগিত করা হলো পরীক্ষা।

মূলত: ভারতের করোনার তোপে শুধু শিক্ষাব্যবস্থা নয়, সব কিছুই আছড়ে পড়েছে। এবং দিনদিন বাড়তে থাকা এই সংক্রমণের মাঝেই সেখানে পরীক্ষা আয়োজন কোন ভাবে সম্ভব নয়।

সেখানে ২০২০ সালে বাড়তে থাকা সংক্রমণের মাঝেই ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ হলেও মাঝখানে থেমে যায় উচ্চমাধ্যমিক পরীক্ষা। সেখানে পরীক্ষার্থীদের তিনটি করে পেপারের পরীক্ষা বাকি ছিল এবং সেই বাকি পরীক্ষা সম্পূর্ণ করা না যাওয়ায় পরে দ্বাদশ শ্রেণির টেস্টের রেজাল্টের ওপর ভিত্তি করে ওই তিনটি বিষয়ের মূল্যায়ন হয়।

তবে গত ২০ সালের শেষ থেকে করোনা পরিস্থিতির অনেকটা উন্নতি হয়। তখনই পরীক্ষার নির্ধারিত দিনক্ষণ ঘোষণা করে পশ্চিমবঙ্গের শিক্ষা দপ্তর। পরে সংক্রমণ বাড়তে থাকায় সেই পরীক্ষা আপাতত আর হচ্ছে না। শেষ-মেষ স্থগিত করে দেওয়া হলো পরীক্ষা।

উল্লেখ্য, সেখানে কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ বাড়ার মাঝেই আইসিএসই ও সিবিএসই (ICSE, CBSE) বোর্ড পরীক্ষা বাতিল করা হয়েছিল। আরও উল্লেখ্য, পশ্চিমবঙ্গে জুন মাসের প্রথম সপ্তাহে মাধ্যমিক ও তৃতীয় সপ্তাহে উচ্চমাধ্যমিক পরীক্ষা আয়োজন করার কথা ছিল।

সূত্র: এনডিটিভি, -ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন