আজকের করোনা আপডেট ও নতুন দুঃসংবাদ

চিকিৎসা

ডিবি ডেস্ক :: দেশে করােনাভাইরাসের সর্বশেষ তথ্য আপডেট আশান্বিত হওয়ার মত। করোনায় মৃত্যু ও রোগী সনাক্তের হার কমে এসেছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয় ১০,৩৪৭ জনের। তারমধ্য ২৪ ঘন্টায় আক্রান্ত ৬৯৮ জন। সর্বমােট আক্রান্ত এপর্যন্ত ৭,৮০,৮৫৭ জন। গত ২৪ ঘন্টায় মৃত্যু মোট ৩২ জন। এপর্যন্ত সর্বমােট মৃত্যু ১২,১৮১ জন। সর্বমােট সুস্থ ১,০৫৮ জন সহ মােট-৭২৩০৯৪ জন। এই আপডেটটি ১৭ মে ২০২১ তারিখের।

পার্শ্ববর্তী দেশ ভারতে যখন মৃত্যুর মিছিল। তখন উপরের চিত্রটি আশা জাগায়। কিন্তু ভয়ের খবর হল দেশে করোনার ভারতীয় ভেরিয়েন্টে বা ধরনে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যর ঘটনা ঘটেছে।

মৃত্যু ব্যক্তি ভারতের চিকিৎসা শেষে দেশ ফিরে কোয়ারেন্টিনে থাকা অবস্থায় মারা যাওয়া দুই ক্যান্সার আক্রান্ত রোগীর একজন করোনার ভারতীয় ভেরিয়েন্টে আক্রান্ত ছিলেন।

১৭ মে, সোমবার এ তথ্য নিশ্চিত করেছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর।

ভারতে সংক্রমণের তুঙ্গে থাকা করোনাভাইরাসের ‘ভারতীয় ভেরিয়েন্ট’ গত ০৮ মে প্রথমবারের মতো বাংলাদেশে শনাক্ত হয়। এরপর, ভারতফেরত ছয়জনের শরীরে এই ভেরিয়েন্ট শনাক্তের বিষয়টি নিশ্চিত করে দেশের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান।

উল্লেখ্য, গত বেশ কিছুদিন ধরে বাংলাদেশ সরকার ও দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনার ভারতীয় ভেরিয়েন্ট সম্পর্কে সতর্ক থাকতে বলছিল। এই ভেরিয়েন্ট দেশে ঢুকলে বিপদ অনেক বেশি হবে। অবশেষে এরই মধ্যে দেশে সেই ভেরিয়ান্টে মৃত্যুর ঘটনা ও ঘটল।

বিশেষজ্ঞরা ভীত হচ্ছেন এই ভেরিয়েন্ট ছড়িয়ে পড়লে দেশ ও দেশের মানুর চরম বিপর্যয়ের মূখে পড়বে এই ভেবে।

ডিবি আর আর।

READ MORE  করোনার টিকা নিয়েও করোনায় আক্রান্ত ত্রাণ সচিব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *