২০শে জুন, ২০২১ ইং, রবিবার, ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

শিক্ষকদের অভিন্ন আইডি কার্ড প্রদানের জরুরি নির্দেশনা অধিদপ্তরের

শিক্ষকদের অভিন্ন আইডি কার্ড প্রদান

ডিবি ডেস্ক :: ই-প্রাইমারী স্কুল সিস্টেমে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষক ও শিক্ষিকাগণের আইডি কার্ড প্রদান প্রসঙ্গে ১০ মে, সোমবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এক বিজ্ঞপ্তি জারি করে।

সেই প্রজ্ঞাপনে শিক্ষকদের আইডি কার্ড প্রদানের নিমিত্তে দেশের উপজেলা শিক্ষা অফিসারবৃন্দকে নির্দেশনা প্রদান করা হয়।

যাতে বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ই-প্রাইমারী স্কুল সিস্টেমে সকল উপজেলা শিক্ষা অফিসারগণ তাদের স্ব স্ব উপজেলার ই-প্রাইমারী আইডি, পাসওয়ার্ড ব্যবহার করে প্রবেশের পর শিক্ষক ব্যবস্থাপনা” মেন্যু হতে “শিক্ষক ও শিক্ষিকার আইডি কার্ড” সাবমেনু লিংকে ক্লিকের মাধ্যমে সংশ্লিষ্ট উপজেলার আওতাভুক্ত যে কোন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষিকাগণের ছবি যুক্ত আইডি কার্ডের তালিকা দেখতে পাবেন।

এরপর তিনি ছবি যুক্ত আইডি কার্ডের তালিকাটির সঠিকতা যাচাই করবেন, সঠিক না থাকলে তা ই-প্রাইমারী সিস্টেমে হালনাগাদ পূর্বক প্রিন্ট করে
প্রিন্টকৃত আইডি কার্ডে স্বাক্ষর করবেন এবং সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাগণের ব্যবহারের নিমিত্ত প্রেরণ করবেন।

এ বিষয়ে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন অতিরিক্ত মহা পরিচালক, সকল পরিচালক, সিনিয়র সিস্টেম এনালিস্ট (আইটি), বিভাগীয় সকল উপপরিচালক (ডিডি), সংশ্লিষ্ট জেলার সকল জেলা প্রাথমিক শিক্ষা অফিসারবৃন্দকে।

উল্লেখ্য, করোনাকালীন লকডাউনের মধ্যে বিশেষ উদ্ভুত পরিস্থিতিতে ঝামেলা এড়াতে শিক্ষকদের পক্ষে অন্যান্য চাকুরীজীবি শ্রেণির মত স্বতন্ত্র আইডি কার্ড প্রদানের দাবির প্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আইডি কার্ড প্রদানের গুরুত্ব উপলব্ধি করে। এর পর অধিদপ্তর শিক্ষকদের বাড়ির বাহিরে বের হতে হলে আইডি কার্ড সাথে রাখতে হবে এমন একটি পরিপত্র জারি করে। যে অভিন্ন আইডি কার্ড পেতে হলে www.dpe.gov.bd এর ই-প্রাইমারি সিস্টেম থেকে কিভাবে উপজেলা শিক্ষা অফিসারবৃন্দ আইডি কার্ড ডাউনলোড ও যাচাই-বাছাই করে প্রদান করবেন তার বিস্তারিত নির্দেশনা প্রদানে ১০ মে তারিখে স্বাক্ষরিত এই পরিপত্র জারি করল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এবং এই আইডি কার্ড প্রদানের প্রদানের জন্য সংশ্লিষ্টদের জরুরী নির্দেশ দেয় গত ২১ এপ্রিল প্রাথমিক শিক্ষা অধিদফতর। এর পরদিন অভিন্ন আইডি কার্ডের নমুনা পাঠিয়ে দেওয়া হয় উপজেলা শিক্ষা অফিসারদের।

শিক্ষক সহ নিম্ন গ্রেডে চাকুরীজীবীদের বেতন বাড়া : ১০ টাকা থেকে ৩৫০ টাকা

বেসরকারি কলেজে চলমান অনার্স-মাস্টার্স বন্ধ করে কারিগরি কোর্স চালু হচ্ছে দ্রুত

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের বিষয়ে লার্নিংলস তথ্য দিল ব্রাক ও পিপিআরসি

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন