২০শে জুন, ২০২১ ইং, রবিবার, ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

আবার শুরু হচ্ছে মাধ্যমিকের এসাইনমেন্ট

মাধ্যমিক বিদ্যালয়ের এসাইনমেন্ট

ডিবি ডেস্ক :: লকডাউনের ফলে বন্ধ হয়ে যাওয়া দেশের মাধ্যমিক শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম আবাতর শুরু হতে যাচ্ছে।

আগামী সপ্তাহ থেকে প্রায় দুই মাস বন্ধ থাকার পর ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট শুরু করতে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-মাউশি।

 গত ৫ এপ্রিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এক বিজ্ঞপ্তি জারি করে চালু হওয়া এসাইনমেন্ট কার্যক্রম স্থগিত করে। এর কারণ ছিল, করোনার ঊর্ধ্বগামী সংক্রমণ হার ঠেকাতে সরকারের সারা দেশে কঠোর লকডাউন ঘোষণা। এর ফলেই মাধ্যমিকের চলমান অ্যাসাইনমেন্টের কার্যক্রম স্থগিত করে অধিদপ্তর।

গত ২০ মার্চ থেকে মাধ্যমিক পর্যায়ের ৬ষষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত দেশের প্রতিটি মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে এ কার্যক্রম শুরু হয়। কিন্তু পরবর্তীতে লকডাউনের কারণে এ কার্যক্রমও স্থগিত হয়ে যায়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের জারি করা এসাইনমেন্ট বিষয়ক এক নির্দেশনায় বলা হয়েছিল, প্রতিটি সপ্তাহ শুরুর ২ দিন আগে শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ প্রকাশ করা হবে অধিদপ্তরের ওয়েবসাইটে। এরপর সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের সেই নির্ধারিত অ্যাসাইনমেন্টের কাজ শেষ করে স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিয়ে নতুন অ্যাসাইনমেন্ট গ্রহণ করতে হবে।

এই এসাইনমেন্ট প্রদান ও জমাদান বিষয়ে শিক্ষার্থীদের অনলাইনে বা স্ব শরীরে সামাজিক দূরত্ব মেনে শিক্ষক কর্তৃক অ্যাসাইনমেন্ট দেওয়া এবং শিক্ষার্থীদের গ্রহণ করতে বলা হয়।

এবিষয়ে জানতে চাওয়া হলে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, চলমান করোনার প্রকোপ দেশে কিছুটা কমে যাওয়ায় ফলে মাধ্যমিক শিক্ষার্থীদের অ্যাসাইমেন্ট শুরু করতে অধিদপ্তরকে নির্দেশনা দেয়া হয়েছে। এই কার্যক্রম দ্রুত সময়ের মধ্যে শুরু করা হবে। তবে এই অ্যাসাইমেন্ট পদ্ধতি আরো সৃজনশীল করতে কাজ শুরু করা হয়েছে বলেও জানান।

এবিষয়ে মাউশির পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক বেলাল হোসাইন বলেন, আগামী সপ্তাহে শনিবার (২২ তারিখ) থেকে পুনরায় অ্যাসাইমেন্টের কাজ শুরু করা হতে পারে। তিনি বলেন, ‘আজ বৃহস্পতিবার সংশ্লিষ্টদের মধ্যে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, করোনা ভাইরাস মহামারির কারণে গত বছর ১৮ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম বন্ধ আছে। যারফলে ২০২১ সালের শিক্ষাবর্ষে নির্ধারিত পাঠ্যসূচির কার্যক্রম শুরু করা যায়নি। এ জন্যই শিক্ষাক্রম ও পাঠ্যসূচিকে পুনর্বিন্যাস করে শিক্ষার্থীদের শিখনপ্রক্রিয়া অব্যাহত রাখতে গত বছরের মতো ২০২১ শিক্ষাবর্ষে ধারাবাহিকভাবে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়নের ব্যবস্থা করা হয়েছে মাধ্যমিক পর্যায়ে।

আরও পড়ুন : মাদ্রাসা শিক্ষকদের ২৫ হাজার টাকা করে অনুদান

উপবৃত্তির টাকা দেওয়া হয়েছে অভিভাবকদের মোবাইলে : চার্জ লাগবে না

চাকুরীজীবীদের মাতৃত্বকালীন ছুটির বিশেষ সুবিধা বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

দুটি সমস্যার সমাধান হলে যত দ্রুত সম্ভব শিক্ষা প্রতিষ্ঠান খুলবে

পশ্চিমবঙ্গের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার খবর

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন