মাধ্যমিকের ক্লাস হচ্ছে কিনা অনলাইনে মনিটরিংয়ের নির্দেশ

মাধ্যমিক

ডিবি ডেস্ক :: কভিড পরিস্থিতির মধ্যে দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে ক্লাস হচ্ছে কিনা, সেবিষয়ে অনলাইন ক্লাস মনিটরিংয়ের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

এক্ষেত্রে কোন কোন শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইন ক্লাস পরিচালনা করছে এবং কোন কোন প্রতিষ্ঠান করছে না, তার তথ্য সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে। এই করোনা পরিস্থিতির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাকালে প্রান্তিক পর্যায় পর্যন্ত শিক্ষা কার্যক্রম নিশ্চিত করা এবং অনলাইন ক্লাসের মাধ্যমে সকলের শিক্ষার সুযোগ নিশ্চিত করতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এবিষয়ে জানতে চাইয়া হলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক বলেন, করোনা সংক্রমণ ৫ শতাংশের নিচে চলে আসলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে এবং শিক্ষাপ্রতিষ্ঠান খুলে না দেওয়া পর্যন্ত দেশের প্রান্তিক পর্যায় পর্যন্ত শিক্ষার্থীদেরকে শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করানোর জন্য ব্যবস্থা গ্রহণ হচ্ছে। এজন্য অনলাইন ক্লাস, সংসদ টেলিভিশন ও মোবাইল ফোনের মাধ্যমে পরিচালিত শিক্ষা কার্যক্রম কার্যকর করা হচ্ছে।

#তিনি বলেন, লকডাউন শেষ হলে অ্যাসাইনমেন্ট ব্যবস্থা আবারও চালু করা হবে।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয় থেকে পাওয়া এক নির্দেশনায় জানা যায়, দেশের প্রান্তিক পর্যায় পর্যন্ত মাধ্যমিক লেভেলের সকল শিক্ষার্থীকে কার্যকর সংসদ টিভি এবং অনলাইন ক্লাসে যুক্ত করতে যথাযথ ব্যবস্থা নিতে মাঠ পর্যায়ের (জেলা ও উপজেলা পর্যায়ের অফিসার) কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়ছে। এবং অনলাইন ক্লাস এবং সংসদ টিভিতে পরিচালিত ক্লাস পরিচালনা এবং শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে মনিটরিং করার ব্যবস্থা নেওয়া হয়েছে।  

এবিষয়ে গত ৫ মে এক সভা অনুষ্ঠিত হয়, সেই সভার সিদ্ধান্ত অনুযায়ী, সংসদ টেলিভিশন এবং অনলাইন ক্লাসের সমন্বয় করে রুটিন তৈরিসহ ৫ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। যা নিম্নে তুলে ধরা হলঃ

ক. যে সকল বিদ্যালয় অনলাইন ক্লাস নিচ্ছে না বা নিতে পারছে না, এদের তথ্য সংগ্রহ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরকে জানাতে হবে।

READ MORE  ৭ম শ্রেণির শিক্ষাথীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

খ. জেলা পর্যায়ে যে অনলাইন ক্লাস নেওয়া হচ্ছে, সেই অনুষ্ঠিত অনলাইন ক্লাস উপজেলা পর্যায়ের শিক্ষার্থীদের যুক্ত করার ব্যবস্থা করতে হবে।

গ. বিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত অনলাইন ক্লাসগুলো ‘জুম’  বা ‘গুগল মিট’ বা ‘মাইক্রো সফট টিম’ বা অন্য যেকোনও মাধ্যমে নেওয়ার ব্যবস্থা করতে হবে।

ঘ. সংসদ টিভি, বিদ্যালয় কর্তৃক পরিচালিত অনলাইন ক্লাস, জেলা ও উপজেলা অনলাইন ক্লাসগুলোকে অগ্রাধিকার দিয়ে ক্লাস রুটিন প্রস্তুত করতে হবে।

ঙ. এছাড়া এই কার্যক্রমগুলো ঠিকঠাকভাবে চলছে কিনা, সেজন্য কার্যক্রর মনিটরিং ব্যবস্থা নিতে হবে সংশ্লিষ্টদের।

-ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *