২৬শে সেপ্টেম্বর, ২০২১ ইং, রবিবার, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

সাতক্ষীরায় ট্রেন লাইন নির্মাণ করতে চায় জার্মানি

সাতক্ষীরায় ট্রেন লাইন

ডিবি ডেস্ক :: জার্মানি আমাদের দেশের সাতক্ষীরা জেলায় ট্রেন লাইন নির্মাণে আগ্রহী। ঢাকায় নিযুক্ত সে দেশের রাষ্ট্রদূত পিটার ফারেন‌হোল্টজ ব‌লেছেন, জার্মানি বাংলা‌দেশে রেলও‌য়ে‌তে বি‌নি‌য়ো‌গ করতে আগ্রহী। তিনি বলেন, যশোরের নাভারন থেকে সাতক্ষীরা (মুন্সিগঞ্জ) পর্যন্ত নতুন ট্রেন লাইন নির্মাণে আগ্রহ রয়েছে তাদের।

২০ মে, বৃস্প‌তিবার রাজধানীর রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজ‌নের স‌ঙ্গে রেলভবনে জার্মানি রাষ্ট্রদূত সাক্ষাৎকালে এ কথা বলেন। সেদিন বিকেলে রেল মন্ত্রণাল‌য়ের এক সংবাদ বিজ্ঞ‌প্তি‌তে এ তথ‌্য নিশ্চিত করা হ‌য়ে‌ছে।

রাষ্ট্রদূত পিটার ফারেন‌হোল্টজের বৈঠক

বিজ্ঞপ্তিতে বলা হ‌য়, রাষ্ট্রদূ‌তের স‌ঙ্গে বৈঠ‌কে রেলমন্ত্রী বাংলাদেশ রেলওয়ের বর্তমান অবস্থান তুলে ধরেন। মন্ত্রী বলেন, বর্তমান সরকার রেলকে অগ্রা‌ধিকার দি‌চ্ছে। বর্তমানে রেলের অনেকগুলো প্রকল্প চলমান আছে। দেশে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। এছাড়া পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের অংশ হিসেবে ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন ট্রেন লাইন নির্মাণ করা হচ্ছে।

মন্ত্রী জার্মান রাষ্ট্রদূতকে জানান, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ করা হ‌চ্ছে এবং সব সি‌ঙ্গেল‌ লাইন রেলপথ‌কে পর্যায়ক্রমে ডাবল লাইন এবং মিটার‌গেজ‌কে ডু‌য়েল গে‌জে রূপান্তরের কাজ চলমান আছে। 

মন্ত্রী রাষ্ট্রদূতকে জার্মানির উচ্চ প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগের আহ্বান জানান। এছাড়া বাংলাদেশ রেলের কর্মকর্তাদের জার্মানিতে প্রশিক্ষণ দেওয়ার সুযোগের জন্য অনুরোধ জানান। এবিষয়ে পিটার ব‌লেন, প্রশিক্ষণ নেওয়ার বিষয়টি তার দেশ জার্মানি বিবেচনা করবে।

রেল ভবনের সেই বৈঠ‌কে রেল সচিব মো. সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার ও সাতক্ষীরা সদর আসনের এমপি মীর মোস্তাক আহমেদ রবি প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন