৩ হাজার প্রাথমিক বিদ্যালয়ে দেওয়া হচ্ছে ৯০ কোটি টাকা

প্রাথমিক

ডিবি ডেস্ক :: ৯০ কোটি টাকা দেওয়া হচ্ছে ৩ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়কে সরকারের পক্ষ থেকে।

এই টাকা বা বরাদ্দ বিদ্যালয়ের বড় ধরনের সংস্কার কাজ সম্পাদনের জন্য দেওয়া হবে। জানাগেছে, ইতোমধ্যে এক হাজার ৮৯৭টি বিদ্যালয়ের সংস্কারের জন্য প্রাথমিকভাবে অনুমোদন দিয়েছে প্রাথমিকের মাঠ প্রশাসনের কর্মকর্তারা।

এবিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র থেকে জানা গেছে, প্রতিটি বিদ্যালয়ের জন্য তিন থেকে সাত লাখ টাকা ব্যয়ে ধাপে ধাপে উন্নয়ন কাজ শেষ করা হবে।

পিইডিপি ফোর বা চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির আওতায় ২০২০-২১ সালের অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য বড় ধরনের মেরামত বরাদ্দ রাখা হয়েছে। এজন্য উপজেলা ভিত্তিক বড় ধরনের মেরামতযোগ্য প্রাথমিক বিদ্যালয়ের অগ্রাধিকার ভিত্তিক তালিকা পাঠানোর জন্য সকল উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং প্রাথমিক জেলা শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠানোও হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, পিইডিপি ফোর এর আওতাধীন দেশের বিভিন্ন স্থানে নানাভাবে ক্ষতিগ্রস্ত হওয়া তিন হাজার বিদ্যালয়ে বড় ধরনের সংস্কার কাজ করা হবে। এজন্য মাঠ পর্যায়ের প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের তালিকা তৈরি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে।

তিনি আরো বলেন, অধিদপ্তর থেকে এই তালিকা যাচাই শেষে তালিকাটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এই যাঁচাইকৃত তালিকা বুনিয়াদে প্রথম ধাপে চূড়ান্ত অনুমোদন হওয়া ২১২টি প্রাথমিক বিদ্যালয়ের সংস্কার কাজ করা হবে। এ জন্য ১২ কোটি টাকা সংস্কার ব্যয় নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

উল্লেখ্য, করোনার মধ্যে দেশের বিশ্ববিদ্যালয় সমুহের ও বড়ধরণের সংস্করণ কাজ চলছে। কিছুদিন আগে শিক্ষা মন্ত্রণালয় সূত্র বলেন, এই সংস্করণ কাজ শেষ ও শিক্ষার্থীদের টিকা প্রদানের পরেই শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে।

ডিবি আর আর।

READ MORE  প্রাথমিক শিক্ষকের আত্মহত্যার ঘোষণা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *