২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিক্ষা প্রতিষ্ঠান খোলার আভাস পাওয়া যাচ্ছে মন্ত্রণালয় থেকে, তবে…

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন

ডিবি ডেস্ক : : দেশের প্রাথমিক, মাধ্যমিক, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মোট ৪ কোটির বেশি শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম স্থবির প্রায় ১৫ মাস। সেই অচলাবস্থা সচল করতে স্কুল-কলেজ খুলতে চায় শিক্ষা মন্ত্রণালয়। তবে কবে থেকে শিক্ষার্থীরা সশরীরে ক্লাসে বসতে পারবে, সেই ঘোষণা ২৬ মে, বুধবার আসতে পারে।

এছাড়াও এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষাসহ বিভিন্ন বিষয় নিয়ে আগামীকাল সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষা মন্ত্রণালয় থেকে অনলাইন ভিত্তিক এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

এবিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের বলেন, ২৬ মে, বুধবার দুপুর ১২টায় এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। সংবাদ সম্মেলনে শিক্ষার সার্বিক বিষয় ও সরকারের নতুন সিদ্ধান্ত জানাবেন শিক্ষামন্ত্রী। তিনি কোভিড মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের সাথে আলোচনা করবেন।

এবিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ব্যাপারে শিক্ষক-শিক্ষার্থীসহ অভিভাবক সহ বিভিন্ন মহলের দাবির ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় জ্ঞাত আছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ বা খোলা সম্পর্কিত যে সিদ্ধান্ত হয়েছে তা সরকারের গঠিত পরামর্শক কমিটি ও আন্তঃমন্ত্রণালয়ের মতামত নিয়ে করা হয়েছে।

এবিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র বলছে, এরপর দেশের শিক্ষা প্রতিষ্ঠান সমুহে আরও এক সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়িয়ে দেয়া হতে পারে। তারপর ধাপে ধাপে স্কুল-কলেজ খোলার ঘোষণা আসতে পারে।

এছাড়া ১৮ বছরের উপরে বয়সী শিক্ষার্থী সহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের করোনা টিকা প্রদান কার্যক্রমে জোর দেওয়া হবে। তাদের টিকা নিয়েই তবে শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে হবে।

আরও পড়ুন : মাধ্যমিক ও কলেজ শিক্ষার্থীদের ইউনিক আইডি সংক্রান্ত ৭ নির্দেশনা

মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট প্রকাশ

শিক্ষার্থীদের বেতন, ভর্তি ফি, সেশন চার্জ, ফরমপূরণের টাকার নতুন নীতিমালা

স্কুল খোলার পর বড় ধরনের পরিবর্তন আনা হবে শিক্ষা কার্যক্রমে

মাধ্যমিকের ক্লাস হচ্ছে কিনা অনলাইনে মনিটরিংয়ের নির্দেশ

সেই সূত্র আরো বলছে, দেশের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার পর চলতি ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের উপর বেশি গুরুত্ব দিয়ে শ্রেণি কার্যক্রম চালানো হবে। এছাড়া অন্যদের জন্য সপ্তাহে একদিন ক্লাস করানোর ব্যবস্থা থাকবে। ক্লাস হবে অনলাইন ও অফলাইনে। সার্বিক বিষয় তুলে ধরতেই ২৬ তারিখে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন