২০শে জুন, ২০২১ ইং, রবিবার, ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

মাধ্যমিক ও কলেজ শিক্ষার্থীদের তথ্যছক পূরণ সম্পর্কিত নতুন নির্দেশনা

শিক্ষা মন্ত্রনালয়

ডিবি ডেস্ক :: মাধ্যমিক ও কলেজ শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠান না খোলা পর্যন্ত ইউনিক আইডির জন্য তথ্যছক পূরণ এবং অনলাইন জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ কার্যক্রম স্থগিত করেছে সরকার।  

২৬ মে, বুধবার এমন নির্দেশনা সহ বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো-ব্যানবেইস পরিচালিত এস্টাবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড এডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম প্রকল্পের পক্ষে সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা পাঠানো হয়েছে।

যে নির্দেশনায় বলা হয়েছে, চলমান করোনা পরিস্থিতির কারণে শিক্ষার্থীদের ইউনিক আইডি প্রদান সংক্রান্ত বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে হাজির করার মাধ্যমে তথ্যছক সরবরাহ এবং শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে অনলাইন জন্ম সনদ জমা প্রদান সংক্রান্ত নোটিশ জারির মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্য ঝুঁকিসহ শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তির সৃষ্টি হওয়ায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর ইউনিক আইডি প্রদান সংক্রান্ত তথ্যছক পূরণের কার্যক্রম পর্যায়ক্রমে গ্রহণ করা যেতে পারে।

সেই নির্দেশনায় বলা হয়, এই ইউনিক আইডির তথ্যছক পূরণের সময়সীমা পরবর্তীতে সংশ্লিষ্টদেরকে জানানো হবে।

এই নির্দেশনাটি প্রফেসর মো. শামছুল আলম, প্রকল্প পরিচালক কর্তৃক স্বাক্ষরিত। যা দেশের সকল আঞ্চলিক পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের জ্ঞাতার্থে পাঠানো হয়েছে।

২৬ তারিখ দুপুরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের আঞ্চলিক পরিচালক ও জেলা শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল সভা থেকে পাওয়া মতামতের ভিত্তিতে এই তথ্যছক পূরণ এবং ডাটাএন্ট্রি সংক্রান্ত বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ শেষ না হওয়া এবং শিক্ষা প্রতিষ্ঠান না খোলা পর্যন্ত ইউনিক আইডির তথ্যছক পূরণ কার্যক্রম আপাতত স্থগিত করার জন্য অনুরোধ করা হয়েছে।

আরও পড়ুন : শিক্ষার্থীদের বেতন, ভর্তি ফি, সেশন চার্জ, ফরমপূরণের টাকার নতুন নীতিমালা

উচ্চতর গ্রেড পাচ্ছেন শিক্ষকরা

মাধ্যমিক ও কলেজ শিক্ষার্থীদের ইউনিক আইডির ৭টি নির্দেশনা

উল্লেখ্য, আগামী ১২ই জুন পর্যন্ত সসর্বশেষ করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান সমুহে ফের ছুটি বৃদ্ধি করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয় বাদে ১৩ তারিখ থেকে প্রাথমিক, মাধ্যমিক, কলেজ সহ অন্যান্য প্রতিষ্ঠান সমুহ খোলার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন