জুনে পুলিশে বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি : শিক্ষাগত ও শারীরিক মাপে পরিবর্তন আসছে

নিয়োগ

ডিবি ডেস্ক :: চলতি বছরে বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল-টিআরসি পদে প্রায় ১০ হাজার কনস্টেবল নেবে। জুন মাসেই নিয়োগের নতুন এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এবারের এই নিয়োগ বিজ্ঞপ্তিতে কনস্টেবল পদে আবেদনের জন্য শিক্ষাগত ও শারীরিক যোগ্যতায় কিছুটা পরিবর্তন আনা হবে।

বাংলাদেশ পুলিশের মানবসম্পদ ব্যবস্থাপনা শাখা থেকে জানা গেছে, পুলিশে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। আর কয়েকটি বিষয় চূড়ান্ত হলে জুন মাসের মাঝামাঝি সময়ে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

কর্মচারীদের সরকারীভাবে হাউজ লোন কার্যক্রম শুরু : যারা, যেভাবে পাবেন এই লোন

পাবজি ও ফ্রি ফায়ার গেইম দু’টি বন্ধ করতে দুই মন্ত্রণালয়ের সুপারিশ

১৫ তারিখের মধ্যে বিনা ব্যার্থতায় শিক্ষকদের যে তালিকা পাঠাতে বলেছে অধিদপ্তর

যে তিন জেলায় লকডাউন আসছে

যদিও গত ২০২০ সালের শেষের দিকে নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। কিন্তু চলমান করোনার প্রাদুর্ভাব এবং যোগ্যতা সংক্রান্ত কিছু মানদণ্ড নির্ধারণের কারণে তা পিছিয়ে গেছে। জানাগেছে এই নিয়োগ প্রক্রিয়া জুন মাসে শুরু হয়ে প্রায় দুই মাস চলমান থাকবে।

এবারের নিয়োগ বিজ্ঞপ্তিতে যোগ্যতা সম্পর্কে জানা গেছে, গত কয়েক বছর ধরে কনস্টেবল পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার ন্যূনতম জিপিএ-২.৫ সহ এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া থাকলেও এবারে নিয়োগ যোগ্যতার কিছুটা বাড়ানো হচ্ছে। এবার পুলিশে কনস্টেবল পদে আবেদনের সর্বনিম্ন যোগ্যতা এইচএসসি করা হতে পারে। তবে এ বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

অন্যদিকে এবার কনস্টেবল পদে নিয়োগের ক্ষেত্রে শারীরিক উচ্চতা ও বুকের মাপে কিছুটা পরিবর্তন আনা হতে পারে। এর আগে পর্যন্ত পুরুষদের কনস্টেবল হওয়ার জন্য শারীরিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি ও নারীদের জন্য ৫ ফুট ২ ইঞ্চি ছিল। কিন্তু এবারের নিয়োগে নারীদের শারীরিক উচ্চতার মানদণ্ড ৫ ফুট ৪ ইঞ্চি করা হতে পারে।

READ MORE  প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সময় জানালো মন্ত্রণালয়

বয়সের ক্ষেত্রে আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছর।

এবিষয়ে পুলিশ সদরদফতরের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, নিয়োগ প্রক্রিয়া শুরুর প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে আছে এবং এবারের নিয়োগবিধিতে কিছু সংশোধন ও আনা হচ্ছে। যদিও সেটি এখন পর্যন্ত অনুমোদিত হয়নি। এসকল সংশোধনী অনুমোদন ও প্রশাসনিক প্রক্রিয়া শেষ করে জুন মাসের মধ্যেই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানান তিনি।

এবারের এই নিয়োগ যা প্রকাশিত হতে যাচ্ছে, তাতে স্বচ্ছতা ও তদবির কমাতে নিয়োগবিধিতে সংশোধনী আনা হচ্ছে। সেই নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা দেয়া থাকবে এবং শিক্ষাগত যোগ্যতায় যারা এগিয়ে তাদের অগ্রাধিকার দেওয়া হবে।

বিষয়টি নিয়ে পুলিশ সদরদফতরের এআইজি, মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স অফিসার মো. সোহেল রানা জানান, পুলিশে নিয়োগ ও নিয়োগ প্রক্রিয়াকে স্বচ্ছ করতে নিয়োগবিধিতে কিছু সংশোধনী আনা হচ্ছে। এই সংশোধনীগুলো চূড়ান্ত হলেই নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ পুলিশে প্রায় ২ লক্ষ ১০ হাজারের ফোর্স রয়েছে। এছাড়া ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও ৫০ হাজার পুলিশ নিয়োগের নির্দেশনা দেন কিন্তু কভিড-১৯ পরিস্থিতি খারাপ হওয়ার কারণে ২০২০ সালে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কথা থাকলেও তা প্রকাশ করা সম্ভব হয়নি।

ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *