প্রাথমিক শিক্ষকদের যে তথ্য পূরণ পূর্বক অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে

প্রজ্ঞাপন

ডিবি ডেস্ক :: চলতি ২০২১ সালের শিক্ষা বর্ষের প্রাথমিকের পঞ্চম শ্রেণি পড়ুয়া ও ইবতেদায়ি পঞ্চম শ্রেণির যারা সমাপনী পরীক্ষার্থী তাদের বিস্তারিত বিবরণসহ (ডিআর-ডেসক্রেপ্টিভ রোল অনুযায়ী) তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

এই তথ্য ১০ জুনের মধ্যে সংগ্রহ করে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে অবহিত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

৩০ মে, সোমবার জারি করা অফিস আদেশে বলা হয়েছে, প্রাথমিক বিদ্যালয় থেকে ২০২১ সালের প্রাথমিক সমাপনী এবং স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা ও সংযুক্ত ইবতেদায়ি মাদ্রাসা থেকে ‘ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার বিস্তারিত বিবরণসহ (ডি আর) তথ্য আগামী ১০ জুনের মধ্যে সংগ্রহ করার জন্য নির্ধাতি ছক পাঠানো হলো। এবং পরবর্তীতে বিস্তারিত বিবরণসহ (ডিআর-ডেসক্রিপটিভ রোল) তথ্য এন্ট্রির জন্য আইএমডি থেকে সফটওয়্যার পাঠানো হবে।

এবিষয়ে সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে নির্ধারিত ১০ জুন তারিখের মধ্যে তথ্য সংগ্রহের বিষয়টি নিশ্চিত করতে অনুরোধ করা হয়েছে।

এই নির্ধারিত ছকে বিদ্যালয়ের কোড, কোডের ধরন ও বিদ্যালয়ের ধরন উল্লেখ করতে ও বলা হয়েছে। এতে ছকে ছাত্র বা ছাত্রী নির্দিষ্ট করে জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী; শিক্ষার্থীর নাম, বাবা ও মায়ের নাম, স্থায়ী ঠিকানা, ধর্ম ও জন্ম তারিখ নির্ধারিত ছক অনুযায়ী সংগ্রহ করতে বলা হয়েছে।

এছাড়া গত বছর ২০২০ সালে সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে কিনা, বিশেষ সুবিধা ভোগী শিক্ষার্থী কিনা এবং বিশেষ চাহিদা সম্পন্ন কিনা, তা নির্ধাতি ছকে উল্লেখ করতে বলা হয়েছে।

উক্ত তথ্য ছকযুক্ত আদেশটি প্রাথমিক শিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) মোহাম্মদ নজরুল ইসলাম কর্তৃক স্বাক্ষরিত। এবং এই অফিস আদেশটিতে তথ্য সংগ্রহের জন্য নির্দেনা যুক্ত।

আরও পড়ুন : মাধ্যমিকে প্রকল্প ভিত্তিক নতুন পরীক্ষা পদ্ধতি : দায়িত্ব বাড়বে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের

জুনে পুলিশে বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি : শিক্ষাগত ও শারীরিক মাপে পরিবর্তন আসছে

১৩ তারিখে কী আসলেও শিক্ষা প্রতিষ্ঠান খুলছে?

READ MORE  জাতীয় বেতন স্কেল ২০১৫ স্পষ্টিকরণ প্রজ্ঞাপন

উল্লেখ্য, এই তথ্য ছক পূরণ বিষয়টি অতীব জরুরি এবং এটি বিভাগীয় উপপরিচালক প্রাথমিক শিক্ষা সকল ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সকলকে বাস্তবায়নের জন্য প্রেরণ করা হয়েছে।

প্রাথমিক ও সমাপনী পরীক্ষা না হলেও শিক্ষার্থীদের সার্টিফিকেট বিতরণ ও শিক্ষার্থীদের ডাটা ভবিষ্যতের জন্য সংরক্ষণ কল্পেই সম্ভবত এই পরিপত্র আদেশ জারি করা হয়েছে।

ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *